• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ইউক্রেনের অভিযোগ

অবরুদ্ধ বাখমুত শহরে ফসফরাস বোমা ব্যবহার করছে রাশিয়া

প্রকাশিত: মে ৭, ২০২৩, ০২:০১ এএম

অবরুদ্ধ বাখমুত শহরে ফসফরাস বোমা ব্যবহার করছে রাশিয়া

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

অবরুদ্ধ বাখমুত শহরে রাশিয়া ফসফরাস বোমা ব্যবহার করছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। শনিবার (০৬ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই অভিযোগ করা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সামরিক বাহিনীর প্রকাশ করা ড্রোন ফুটেজে বাখমুতে আগুন জ্বলতে দেখা গেছে যা দেখতে সাদা ফসফরাস বৃষ্টির মতো। সাদা ফসফরাস বোমার ব্যবহার নিষিদ্ধ নয়। তবে তা বেসামরিক এলাকায় ব্যবহার করাকে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা হয়।

ফসফরাস বোমা দ্রুত ছড়িয়ে পড়া আগুন তৈরিতে সাহায্য করে, যা নেভানো কঠিন। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের অস্ত্র ব্যবহারের অভিযোগ ওঠে। 

গত কয়েক মাস ধরে বাখমুতে রুশ ও ইউক্রেনীয় উভয় বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। এই লড়াইয়ে এরই মধ্যে শহরটির ৮০ শতাংশ এলাকা দখল করে নিয়েছে রুশ বাহিনী।  

আগামী মঙ্গলবার (০৯ মে) রাশিয়ার বিজয় দিবস। বাখমুত শহর পুরোপুরি দখল করেই বিজয় দিবস উদযাপন করতে চায় মস্কো। সেই লক্ষ্যে সেনা সমাবেশ ও হামলা জোরদার করেছে রুশ বাহিনী। 

এরই মধ্যে সেখানে ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ জানাল ইউক্রেন। শনিবার (০৬ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়,  ফসফরাস হামলাটি বাখমুতের দখলহীন এলাকা লক্ষ্য করে চালানো হয়েছে। কিয়েভের বিশেষ বাহিনীর কমান্ড বলেছে, মস্কোর বাহিনী শহর ধ্বংস করা অব্যাহত রেখেছে।


সাদা ফসফরাস একটি মোমের মতো পদার্থ, যা অক্সিজেনের সংস্পর্শে জ্বলে ওঠে ও ধোঁয়ার কুণ্ডালি তৈরি করে। এটি ৮০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় জ্বলে ও মানুষের মাংস বাজেভাবে পুড়িয়ে ফেলে।

এটি অত্যন্ত আঠালো ও অপসারণ করা কঠিন এবং ব্যান্ডেজ সরানোর পরও জ্বালাপোড়া করে। হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) সতর্কবার্তায় বলেন,‘ ফসফরাস এর তীব্রতার জন্য কুখ্যাত।’

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ