• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে ভূমিকম্প নিয়ে আগেই সতর্ক করেন ফ্র্যাঙ্ক হোগারবিটস

প্রকাশিত: মে ৭, ২০২৩, ০২:৪৭ এএম

বাংলাদেশে ভূমিকম্প নিয়ে আগেই সতর্ক করেন ফ্র্যাঙ্ক হোগারবিটস

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে যে সব প্রাকৃতিক দুর্যোগ রয়েছে কমবেশি সবগুলোরই পূর্বাভাস দিতে পারেন আবহাওয়াবিদরা। কিন্তু ভূমিকম্পই একমাত্র দুর্যোগ যার কোনও আগাম সংকেত দেয়া যায় না।

কিন্তু এবার এই ধারণা ভুল প্রমাণ করে দিলেন এক বিজ্ঞানী। গতকাল শুক্রবার (৫ মে) বাংলাদেশে অনুভুত হওয়া ভূমিকম্পের আগাম বার্তা দিয়েছিলেন নেদারল্যান্ডসের গবেষক ও  সফটওয়্যার ডেভলাপার ফ্র্যাঙ্ক হোগারবিটস।

গত সোমবার (১ মে ) এসএসজিইওস এর ইউটিউব চ্যানেলে এক ভিডিওতে তিনি বাংলাদেশের ভূমিকম্প নিয়ে এই বার্তা দেন।

ভিডিও বার্তায় তিনি বলেন, চলতি বছরে এশিয়ার আসামের পূর্বাঞ্চল, দক্ষিণ মিয়ানমার ও বাংলাদেশের উত্তর সুমাত্রার দিকে ভূমিকম্প অনুভূত হতে পারে। এর আগে ১৯৫০ সালে আসামে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল।

এর আগে বাংলাদেশের কাছাকাছি আরাকান সাবডাকশন জোন বা অধোগমন অঞ্চলের দক্ষিণে ১৭৬২ সালে শক্তিশালী ভূমিকম্প হয়। সেই ভূমিকম্পটি ৮.৮ মাত্রার ছিল। এসএসজিআই গ্রাফ অনুযায়ী, ৫ থেকে ৭  মাত্রার ভূমিকম্প হতে পারে।

টেকটোনিক প্লেটগুলো সঞ্চারনশীল হওয়ায় এগুলো বিভিন্ন দিকে পরিভ্রমণ করে। কখনও যদি দুটি মহাসাগরীয় প্লেট অথবা একটি মহাসাগরীয় এবং একটি মহাদেশীয় প্লেট মুখোমুখি অগ্রসর হয়, তখন প্লেট দুটি পরস্পর মিলিত হয়ে একটি লম্বালম্বি সম্প্রসারিত মণ্ডলের সৃষ্টি করে, যেখানে একটি প্লেট অপর প্লেটের নিচ দিয়ে অগ্রসর হয়, ফলে অধোগমনের সৃষ্টি হয়। যে কারণে এটিকে অধোগমন অঞ্চল বলে।

শুক্রবার (৫ মে) সকাল ৬টায় রাজধানী ঢাকায় ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল দোহার উপজেলায়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) ওয়েবসাইট সূত্রে জানা যায়, ভূমিকম্পটি ছিল ৪ দশমিক ৩ মাত্রার। উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ইউএসজিএস সূত্রে জানা যায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ঢাকার দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে। ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ঢাকার আজিমপুরের দূরত্ব ২৩ দশমিক ৪ কিলোমিটার উত্তর–উত্তরপূর্বে এবং নারায়ণগঞ্জের দূরত্ব ২৪ দশমিক ৭ কিলোমিটার পূর্ব–উত্তরপূর্বে।

ভূমিকম্পের সময় ঢাকাবাসীরা অনেকেই বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। তবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর শোনা যায়নি।

ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরে তিনি আবারো একটি টুইট করেন। টুইটে তিনি লিখেন, এর আগে ১ মে আমি বাংলাদেশের কাছাকাছি ভূমিকম্প হওয়ার বিষয় নিয়ে আলোচনা করেছিলাম।

 

জেকেএস/

আর্কাইভ