• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

শ্বশুরের কাছে পণের দাবি বরের, বিয়ের মণ্ডপেই জুটল বাবার জুতোপেটা!

প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০১:৫৩ এএম

শ্বশুরের কাছে পণের দাবি বরের, বিয়ের মণ্ডপেই জুটল বাবার জুতোপেটা!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিয়ের সমস্ত অনুষ্ঠান শেষ। এবার বউকে নিয়ে বরের বাড়ি ফেরার পালা। ঠিক ‍‍`বিদায়‍‍` অনুষ্ঠানের রীতি রেওয়াজের সময়ই শ্বশুরের কাছে দামি বাইক চেয়ে বসলেন বর। আর তাতেই রেগে যান বরের বাবা। শ্বশুরের কাছে বাইক চেয়ে বাবার হাতে এক্কেবারে জুতোপেটা খেলেন বর। এমনই এক বিয়েবাড়ির দৃশ্য ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। যা দেখে হতবাক সকলে।

দেশের চলতি আইনে বিয়ের সময় পণ দেওয়া-নেওয়া নিষিদ্ধ। কিন্তু আইনকে বুড়ো আঙুল দেখিয়ে পণপ্রথা আজও দিব্যি চালু রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে সেই পণপ্রথায় শুধু পাত্রের একার নয়, সায় থাকে তাঁর পরিবারেরও। চাহিদামতো পণ না দেওয়ায় বধূ নির্যাতনের ঘটনায় অভিযুক্ত থাকে কনের শ্বশুরবাড়ির লোকজনও। কিন্তু সাম্প্রতিক একটি ঘটনায় ঠিক যেন এর উল্টো ছবিই ধরা পড়েছে। বিয়ের মণ্ডপে পণ চাওয়ায় ক্ষেপে যান খোদ বরের বাবাই। এমনকী সকলের সামনেই ছেলের দিকে জুতো নিয়ে এগিয়ে আসেন বাবা। বিয়েবাড়ির সেই ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ছেলের পণের দাবির জন্য তাঁকে নীতি শিক্ষা দেন এক বৃদ্ধ। যার জন্য সদ্য বিবাহিত স্ত্রীর বাড়ির লোকের সামনেই ছেলের কপালে জুটেছে জুতোপেটা। গত 8 অক্টোবর টুইটারে সেই ভিডিও পোস্ট করা হয়। যেখানে দেখা গিয়েছে, বরের পোশাকে সজ্জিত এক তরুণের কলার ধরে তাঁকে পায়ের চটি খুলে নিয়ে মারছেন এক বয়স্ক ব্যক্তি। তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করছেন আশেপাশের লোকজন। কিন্তু কোনো কথাতেই কান দিচ্ছেন না বৃদ্ধ।

ভিডিওতে বাবা-ছেলের কথোপকথন শুনে বোঝা গিয়েছে ওই তরুণের পণের দাবি নিয়েই দুজনের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। আসলে বিয়ের পিড়িতে বসেই শ্বশুরের কাছে বাইক দাবি করেন বর। তাতেই চটে যায় তাঁর বাবা। ছেলের উদ্দেশ্যে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‍‍`আমি তোমাকে আমার চাষের জমি বিক্রি করে মোটর সাইকেল কিনে দেব। আগে বউমাকে বাড়ি নিয়ে চলো। তাকে খুশি রাখো। তা না হলে দুর্ভোগ আছে।‍‍`

পণ নিয়ে আমাদের দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই অনেক অনভিপ্রেত ঘটনা ঘটে চলেছে। উপযুক্ত পণ না মেলায় শ্বশুরবাড়িতে শারীরিক নির্যাতন ও বধূহত্যার খবর নতুন কিছু নয়। কিন্তু সংশ্লিষ্ট ভিডিওতে বরের বাবাকেই পণের দাবির প্রতিবাদ করতে দেখা গিয়েছে। এমনকী সকলের সামনেই ছেলেকে শিক্ষা দিতে তিনি পিছবা হননি। ঘটনাটি বেশ নজর কেড়েছে নেটিজেনদের।

 

জেকেএস/

আর্কাইভ