• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নাইজেরিয়ার আতানি শহরের কাছে মার্কিন দূতাবাসের গাড়িবহরে হামলা,নিহত ২

প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৫:২৯ পিএম

নাইজেরিয়ার আতানি শহরের কাছে মার্কিন দূতাবাসের গাড়িবহরে হামলা,নিহত ২

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ায় মার্কিন দূতাবাসের গাড়িবহরে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে দুই দূতাবাস কর্মী এবং দুই জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নাইজেরিয়ার আনামব্রা রাজ্যের আতানি শহরের কাছে মঙ্গলবার এ হমালার ঘটনা ঘটে। এদিন হামলাকারীরা দুই পুলিশ কর্মকর্তাসহ তিন জনকে অপহরণও করেছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, অপহৃত তিন জনের মধ্যে একজন ড্রাইভার এবং অন্য দুই জন পুলিশ কর্মকর্তা।

ইকেঙ্গা তোচুকউ নামে আনামব্রা প্রদেশের একজন পুলিশ মুখপাত্র জানান, অপহৃতদের সন্ধান ও উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

দুর্বৃত্তরা পুলিশ মোবাইল ফোর্সের দুই জন সদস্য ও মার্কিন কনস্যুলেটের দুই কর্মীকে হত্যা করে এবং তাদের মরদেহ ও যানবাহন আগুনে জ্বালিয়ে দেয় বলে জানান তিনি।

তিনি আরও জানান, হামলাকারীরা পালিয়ে যাওয়ার পরপরই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি মঙ্গলবার হোয়াইট হাউসের একটি প্রেস ব্রিফিংয়ে বলেন, এটা দেখে মনে হচ্ছে মার্কিন কনভয়ের গাড়িতে হামলা হয়েছে।

কিরবি আরও বলেন, আমি আপনাকে যা বলতে পারি তা হলো- সেখানে কোনো মার্কিন নাগরিক ছিল না এবং কোনো মার্কিন নাগরিক আহত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র হতাহতের বিষয়ে সচেতন ছিল বলে তিনি ইঙ্গিত দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর পরে এক বিবৃতি জারি করে বলেছে যে, তাদের কূটনৈতিক কর্মীরা তদন্তের জন্য নাইজেরিয়ার নিরাপত্তা বিভাগের সাথে কাজ করছে।

অন্যদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, আমাদের কর্মীদের নিরাপত্তা সর্বদা সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আমরা দূতাবাসের বাইরে কোনো সফর আয়োজন করার সময় ব্যাপক সতর্কতা অবলম্বন করি।

আনামব্রায় পুলিশের ধারণা, এই হামলার জন্য বিচ্ছিন্নতাবাদীরা দায়ি।

 

জেকেএস/

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ