• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রিগোজিনের বিদ্রোহের প্রস্তুতির আলামত আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৯:১২ পিএম

প্রিগোজিনের বিদ্রোহের প্রস্তুতির আলামত আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিদ্রোহের প্রস্তুতির বিষয়টি আগেই জানতে পেরেছিলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। শনিবার (২৪ জুন) বিভিন্ন মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য প্রিগোজিন যে প্রস্তুতি নিচ্ছিলেন, তার আলামত কয়েক দিন আগেই জানতে পেরেছিলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

প্রিগোজিনের বিদ্রোহের প্রস্তুতির আলামত শনাক্তের পরিপ্রেক্ষিতে রাশিয়ায় সম্ভাব্য অস্থিরতার বিষয়ে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা হোয়াইট হাউস, পেন্টাগন ও কংগ্রেসকে এ ব্যাপারে ব্রিফিং করেন। দ্য ওয়াশিংটন পোস্ট ও দ্য নিউইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।
 
ওয়াশিংটন পোস্ট বলছে, রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে যে প্রিগোজিন অগ্রসর হতে চান, এই আলামত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো চলতি মাসের মাঝামাঝির মধ্যেই জানতে পারে।

নিউইয়র্ক টাইমস বলছে, প্রিগোজিনের উদ্দেশ্যের বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর পাওয়া তথ্যগুলো একই সঙ্গে নির্ভরযোগ্য ও উদ্বেগজনক ছিল। এ কারণে তারা মার্কিন সরকার ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ বিষয়ে গত বুধবার ব্রিফ করেন।
 


শুক্রবার (২৩ জুন) অনেকটা আকস্মিকভাবেই রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন প্রিগোজিন। একাধিক টেলিগ্রাম বার্তায় ৬২ বছর বয়সি প্রিগোজিন বলেন, তার যোদ্ধারা রুশ বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেছে। তবে এটাকে তিনি অভ্যুত্থান বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

তিনি আরও জানান, ওয়াগনার যোদ্ধারা রাশিয়ার রোস্তভ-অন-ডন শহরে ঢুকে পড়েছে এবং এর বেশকিছু সামরিক স্থাপনা দখলে নিয়েছে। এই এলাকার অধিবাসীদের ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে।

শনিবার (২৪ জুন) রয়টার্সের খবরে বলা হয়, ওয়াগনার গ্রুপের যোদ্ধারা এখন রাশিয়ার রাজধানী মস্কোর ‘বিদ্যুতের গতি’তে এগোচ্ছে। এরই মধ্যে অর্ধেক পথ পার হয়ে রাজধানীর কাছাকাছি পৌঁছে গেছে তাদের একটি বহর।
 
পরে বেলারুশের মধ্যস্থতায় এ যাত্রা বন্ধ করেন তিনি। মস্কো বলেছে, ওয়াগনার প্রধান এখন বেলারুশে যাবেন। বিদ্রোহের কারণে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হবে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ