• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সৈকতে ভেসে আসা বস্তুর রহস্য উম্মোচন

প্রকাশিত: আগস্ট ১, ২০২৩, ০৬:২২ পিএম

সৈকতে ভেসে আসা বস্তুর রহস্য উম্মোচন

আন্তর্জাতিক ডেস্ক

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলীয় সমুদ্র সৈকতে ভেসে রহস্যময় এক বস্তু নিয়ে শোরগোল। তবে রহস্য খুব বেশি জটিল হতে পারেনি, তার আগেই রহস্য ভেদ হয়েছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, সৈকতে ভেসে আসা বস্তুটি আসলে ভারতের উৎক্ষেপিত রকেটের অংশ।

গত ১৬ জুলাই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার রাজধানী পার্থ থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরের গ্রিন হেড সৈকতে বিশালাকারের বস্তুটি দেখতে পান স্থানীয়রা। এরপর তারা পুলিশে খবর দেন।

বার্নাকলের প্রলেপযুক্ত অস্বাভাবিক সিলিন্ডার সদৃশ বস্তুটি নিয়ে মানুষের মধ্যে কৌতুহল দেখা দেয়। অনেকে মনে করেন এটি- সেনাবাহিনীর ব্যবহৃত কোনো অস্ত্রের অংশ হতে পারে। আবার কেউ কেউ মনে করছিলেন ২০১৪ সালে নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমানের অংশ। কিন্তু সোমবার (৩১ জুলাই) অস্ট্রেলিয়ান স্পেস এজেন্সি এক টুইট বার্তায় জানিয়েছে, এটি আসলে একটি পোলার স্যাটেলাইট উৎক্ষেপণ যানের অংশ। আর এ ধরনের উৎক্ষেপণ যান পরিচালনা করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

দুই মিটার বা ৬ ফুট উঁচু এই বস্তুটি একটি স্টোরেজে রাখা হয়েছে। এটির ওপর থেকে নিচ পর্যন্ত বৈদ্যুতিক তার ঝুলে ছিল। তবে বস্তুটির ভবিষ্যত কি তা এখনো নির্ধারিত হয়নি। এটি নিয়ে কী করা হবে এ নিয়ে এখন ভারত ও অস্ট্রেলিয়া আলোচনা করছে বলেও জানিয়েছেন অস্ট্রেলিয়ান স্পেস এজেন্সি। এর আগেও অস্ট্রেলিয়ার মাটিতে মহাকাশযানের অংশ পাওয়া গিয়েছিল। গত আগস্টে নিউ সাউথ ওয়েলসের এক ভেড়ার খামারি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের মহাকাশযানের ধ্বংসাবশেষ পেয়েছিলেন। যা তার খামারের ভেতর পড়েছিল।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

আর্কাইভ