• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

১৭৪ বছরে সবচেয়ে উষ্ণ মাস চলতি বছরের জুলাই: নাসা

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৩:০২ এএম

১৭৪ বছরে সবচেয়ে উষ্ণ মাস চলতি বছরের জুলাই: নাসা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিভিন্ন প্রতিবেদনে এরই মধ্যে বলা হয়েছে, চলতি বছরের জুলাই বিশ্বের উষ্ণতম মাস। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানাল, চলতি বছরের তথা ২০২৩ সালের জুলাই এযাবৎকালের সবচেয়ে উষ্ণ মাস।

সংস্থাটি জানিয়েছে, ১৮৮০ সাল থেকে পৃথিবীর তাপমাত্রার রেকর্ড রাখছে তারা। এর মধ্যে আগের জুলাই মাসের তুলনায় চলতি বছরের জুলাই ছিল ০ দশমিক ২৪ সেলসিয়াস বেশি উষ্ণ। এর মধ্য দিয়ে ১৭৪ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস হিসেবে আবির্ভূত হয়েছে জুলাই, ২০২৩।

সাম্প্রতিক বছরগুলোতে পৃথিবীর তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। গত মাসে বিশ্বের গড় তাপমাত্রার সব রেকর্ড ভেঙে যায়। ইউরোপের বেশ কয়েকটি দেশে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি দেখা যাচ্ছে। অন্যদিকে আমেরিকার বেশ কিছু অঞ্চলেও ভয়াবহ গরম মোকাবিলা করছে মানুষ।

এই পরিস্থিতিতে সামনে আসে ভয়ংকর তথ্য। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা বা নাসার এক বিশেষজ্ঞ জানান, জুলাই মাস হতে পারে শত শত বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস। অবশেষে নাসার সেই পূর্বাভাসই সত্য হলো।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এবং জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানায়, জুলাই মাস তাপমাত্রার আগের সব রেকর্ড ভেঙে বিশ্বের উষ্ণতম মাস হয়েছে।

কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস ও ডব্লিউএমও জানায়, জুলাইয়ের প্রথম ২৩ দিনের গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৯৫ ডিগ্রি সেলসিয়াস। ৬ জুলাই ছিল বিশ্বের উষ্ণতম দিন। 

আরও জানায়, এর আগে জুলাই মাসে গড় তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৯ সালে। ওই বছর গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬৩ ডিগ্রি সেলসিয়াস। শিল্পায়নের আগে বিশ্বের যে গড় তাপমাত্রা ছিল, তার থেকে দেড় ডিগ্রিরও বেশি তাপমাত্রা বেড়েছে জুলাইয়ে। এটা রীতিমতো উদ্বেগের বিষয়।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মহাসচিব পেতোরি গত সপ্তাহে তালাস বলেন, চরম আবহাওয়ার ফলে বিশ্বের কোটি কোটি মানুষ চরম কষ্টের মধ্যে পড়েছেন। এতে জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যতের চ্যালেঞ্জটা ভালো করেই বোঝা যাচ্ছে। তিনি বলেন, এখনই ব্যবস্থা নিতে হবে। পরিবেশ বাঁচানোর কাজে আর দেরি করা চলবে না। এটা আবশ্যিক কাজ। এখনই তা করতে হবে।

বিশ্বে ১৮৮০ সাল থেকে রেকর্ড রাখার কাজ শুরু হয় যুক্তরাষ্ট্রে নাসার হাত ধরে। অবশ্য তার আগে থেকেই বিজ্ঞানীরা আবহাওয়ার ধরন নিয়ে গবেষণা করছেন। পরিবেশ ও আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, এবারের গরম অস্বাভাবিক বেশি। সম্ভবত এক লাখ বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম পড়েছে এবারই।

সোমবার (১৪ আগস্ট) পৃথিবীর তাপমাত্রা বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্কভিত্তিক নাসার গোদার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজ (জিআইএসএস)। এতে বলা হয়, গত বছরের জুলাই মাসের তাপমাত্রার রেকর্ড ভেঙে ফেলেছে চলতি বছরের জুলাই। চলতি বছর তাপমাত্রা গত বছরের তুলনায় বেড়েছে।

আরও বলা হয়, ১৮৮০ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে যতগুলো জুলাই মাস এসেছে সেগুলোর তুলনায় চলতি বছরের জুলাই ছিল ০ দশমিক ২৪ সেলসিয়াস বেশি উষ্ণ। আর ১৯৫১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত জুলাই মাসের গড় তাপমাত্রার চেয়ে ১ দশমিক ১৮ সেলসিয়াস বেশি। এর মধ্যদিয়ে গত ১৭৪ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস হিসেবে প্রমাণিত হয়েছে জুলাই।

এ ব্যাপারে নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, ‘বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ আক্ষরিক অর্থেই যা অনুভব করছে, নাসার তথ্য-উপাত্ত সেটাই নিশ্চিত করছে। যুক্তরাষ্ট্রের প্রতিটি কোণে এখনই জলবায়ু সংকটের প্রভাবগুলো সরাসরি অনুভব করছে মার্কিনীরা।’

তিনি আরও বলেন, ‘আমাদের অবশ্যই আমাদের সমাজ, সম্প্রদায় ও সর্বোপরি পৃথিবী রক্ষার জন্য এখনই কাজে নেমে পড়তে হবে।’ দক্ষিণ আমেরিকা, উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা ও অ্যান্টার্কটিকার কিছু অংশ বেশ গরম ছিল। এসব অঞ্চলে তাপমাত্রার স্বাভাবিক গড়ের চেয়ে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ