• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

‘তেলাপিয়া খেয়ে’ চার অঙ্গ হারালেন নারী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৭:২১ পিএম

‘তেলাপিয়া খেয়ে’ চার অঙ্গ হারালেন নারী

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

‘তেলাপিয়া মাছ খেয়ে’ শরীরের চারটি ‍অঙ্গ হারিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক নারী। আধা সেদ্ধ মাছ খাওয়ার ফলে ভিব্রিও ভালনিফিকাস ব্যাকটেরিয়ায় আক্রান্ত হন লরা বারাজাস নামের ওই নারী। এতে তার শরীরের চারটি অঙ্গ কেটে ফেলতে হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এক প্রতিবেদন এই তথ্য জানিয়েছে।

লরা বারাজাসের বন্ধু মেসিনা জানান, একমাসেরও বেশি হাসপাতালে ভর্তি থাকার পর গত বুধবার লরার চারটি অঙ্গ কেটে ফেলা হয়েছে। লরা ভিব্রিও ভালনিফিকাস ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন।

মেসিনা গণমাধ্যমকে বলেন, আমাদের সবার জন্য এটা সত্যিই খুব কঠিন ও ভয়ানক ঘটনা। আমাদের যে কারো সঙ্গেই এটা হতে পারত।

তিনি বলেন, সান জোসের একটি স্থানীয় বাজার থেকে মাছ কিনেছিলেন লরা। সেই মাছ বাড়িতে নিজের জন্য রান্না করেছিলেন এবং সেটি খেয়ে অসুস্থ হয়ে পড়েন। তার প্রাণ প্রায় চলেই যাচ্ছিল। 

মেসিনা আরও বলেন, লরা হাসপাতালে কোমায় ছিলেন। তার আঙ্গুল, পা এবং নিচের ঠোঁট কালো হয়ে গিয়েছিল। তার বিষক্রিয়া হয়েছিল এবং কিডনি অকার্যকর হয়ে গেছে।

লরার বন্ধু আরও জানান, লরা ভিব্রিও ভালনিফিকাস সংক্রামিত হয়েছেন। এটি একটি মারাত্মক ব্যাকটেরিয়া, যা সাধারণত কাঁচা সামুদ্রিক খাবার এবং সমুদ্রের জলে পাওয়া যায়।

ইউসিএসএফ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. নাতাশা স্পোটিসউড গণমাধ্যমকে বলেন, দুইভাবে এ ধরনের ব্যাকটেরিয়ায় সংক্রমিত হতে পারেন তিনি। প্রথমত, দূষিত কোনো খাবার খেয়ে অন্যটি হলো শরীরের কোনো অংশ কাটা বা ট্যাটুর মাধ্যমে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ