• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

মানেকা গান্ধীকে ১০০ কোটি রুপির মানহানির নোটিশ ইসকনের

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩, ১১:০২ পিএম

মানেকা গান্ধীকে ১০০ কোটি রুপির মানহানির নোটিশ ইসকনের

আন্তর্জাতিক ডেস্ক

বিজেপির সংসদ সদস্য তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীকে ১০০ কোটি টাকার মানহানি মামলার নোটিশ পাঠিয়েছে ইসকন (ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাশনেস)। 

শুক্রবার প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বলা হয়, ইসকন পরিচালিত গোশালাগুলো থেকে গোপনে কসাইদের গরু বিক্রি করা হয় বলে মানেকার মন্তব্যের একটি ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হওয়ার জেরেই এ নোটিশ।

ইসকনের সহসভাপতি রাধারমন দাস শুক্রবার বলেন, ইসকনের বিরুদ্ধে সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ করার জন্য আমরা মানেকা গান্ধীকে আইনি নোটিশ পাঠিয়েছি। 

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের সুলতানপুরের সাংসদ মানেকা দীর্ঘদিন ধরেই বন্যপ্রাণী এবং পশুরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত।

বুধবার মানেকা অভিযোগ করেছিলেন, অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে ইসকন পরিচালিত গোশালায় গিয়ে তিনি একটিও গরু খুঁজে পাননি। এর পরেই তিনি বলেন, ইসকন দেশের সবচেয়ে বড় প্রতারক। তারা গোশালা চালানোর জন্য সরকারি সুবিধা নেয়। আর সেই গোশালার গরু কসাইদের কাছে বিক্রি করে। অনন্তপুরের গোশালার সব গরুকে এভাবেই বিক্রি করে দেওয়া হয়েছে। 

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর পরই ইসকনের জাতীয় মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস বলেন, শুধু ভারতে নয়, বিশ্বজুড়ে গরু ও ষাঁড়ের সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে থাকে ইসকন। কখনই কসাইদের কাছে বিক্রি করা হয় না। মানেকা গান্ধী একজন সুপরিচিত প্রাণী অধিকারকর্মী। তিনি ইসকনের শুভাকাঙ্ক্ষী। তাই মানেকা গান্ধীর এমন ‘অপ্রমাণিত ও মিথ্যা’ মন্তব্যে ইসকন কর্তৃপক্ষ বেশ অবাক হয়েছে।

মানেকা গান্ধী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। মানেকার স্বামী সঞ্জয় গান্ধী উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর আরেক পুত্রবধূ সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল ও প্রিয়াংকা কংগ্রেসের রাজনীতি করলেও মানেকা ও তার ছেলে বরুণ গান্ধী বিজেপি করেন। পশু অধিকার নিয়ে বরাবর সোচ্চার মানেকা গান্ধী। সামাজিক যোগাযোগমাধ্যমে পশু অধিকার নিয়ে তিনি বিভিন্ন সময় লেখালেখি করেন।

আর্কাইভ