• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মার্কিন এমকিউ -৯ গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল ইয়েমেন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৬:১২ পিএম

মার্কিন এমকিউ -৯ গোয়েন্দা  ড্রোন ভূপাতিত করল ইয়েমেন

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ইয়েমেনের হুথি-সমর্থিত সেনাবাহিনী দেশটির আকাশসীমায় ৩ কোটি ডলার মূল্যের একটি অত্যাধুনিক মার্কিন এমকিউ-৯ গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করেছে। ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করেছে পেন্টাগন।

ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বুধবার এক বিবৃতিতে দাবি করেছেন যে, তার দেশের পানিসীমার আকাশে তৎপরতা চালানোর সময় মার্কিন ড্রোনটি ভূপাতিত করা হয়েছে।

তিনি অভিযোগ করে বলেন, ইসরাইলি বাহিনীর সমর্থনে এমকিউ-৯ ড্রোনটি ইয়েমেনের আকাশসীমায় গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল। ‘উপযুক্ত অস্ত্র দিয়ে ড্রোনটিকে গুলি করে নামানো হয়েছে।’

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরাইলি বাহিনী ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর নৃশংস বিমান হামলা শুরু করে, যা এখনও অব্যাহত রয়েছে। এর কয়েক দিন পর ইয়েমেনের সেনাবাহিনী ইসরাইলের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে।

এদিকে ইয়েমেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার হামলায় একটি এমকিউ-৯ ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ফক্স নিউজকে বলেছেন, ‘আমরা এ খবরের সত্যতা নিশ্চিত করছি যে, একটি দূর-নিয়ন্ত্রিত এমকিউ-৯ ড্রোন ইয়েমেন উপকূলে আন্তর্জাতিক পানিসীমার আকাশে গুলি করে ভূপাতিত করা হয়েছে।’

মার্কিন সেন্ট্রাল কমান্ডের কর্মকর্তারা ঘটনাটি খতিয়ে দেখছেন বলেও জানান তিনি।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ