• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ইসরাইলি হামলায় বাস্তুচ্যুত ১৫ লাখ, ‘গাজা শাসনের ইচ্ছা নেই নেতানিয়াহুর’

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৯:২০ পিএম

ইসরাইলি হামলায় বাস্তুচ্যুত ১৫ লাখ, ‘গাজা শাসনের ইচ্ছা নেই নেতানিয়াহুর’

আন্তর্জাতিক ডেস্ক

টানা এক মাসের বেশি ইসরাইলি হামলার কারণে অবরুদ্ধ গাজা উপত্যকায় অন্তত ১৫ লাখ লোক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। তার পরও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজার অধিবাসীদের বাস্তুচ্যুত বা শাসন করার কোনো ইচ্ছা তাদের নেই।

ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে বলা হয়েছে— হামাসের সঙ্গে গত ৭ অক্টোবর সংঘর্ষ শুরুর পর এই প্রথম সরাসরি নেতানিয়াহু এমন কথা বললেন। মার্কিন সম্প্রচারমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

এর আগে তিনি হুমকি দিয়েছিলেন, প্রয়োজনে ইসরাইল অনির্দিষ্টকালের জন্য গাজা শাসন করবে।

নেতানিয়াহুর সেই হুমকির পর ফিলিস্তিন ও আন্তর্জাতিক পরিমণ্ডলের অনেকেই আশঙ্কা করেছিলেন, ইসরাইলের চূড়ান্ত ইচ্ছা হয়তো গাজাকে সরাসরি দখল করে ফেলা ও সেখানে ইসরাইলি শাসন বলবৎ করা। সেই আশঙ্কার মধ্যেই নেতানিয়াহু বিষয়টি নিয়ে মুখ খুললেন।

তিনি বলেছেন, ‘আমরা কাউকে বাস্তুচ্যুত করার কথা ভাবছি না।’

ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, আমরা যেটা করার চেষ্টা করছি, সেটি হলো— গাজার উত্তরাংশ যেখানে যুদ্ধ চলছে, সেখান থেকে আমরা লোকজন সরিয়ে দক্ষিণাঞ্চলে নেওয়ার চেষ্টা করছি, যেখানে আমরা নিরাপদ এলাকা প্রতিষ্ঠা করেছি। আমরা সেখানে ফিল্ড হাসপাতালও চালু করতে চাই। আমরা সেখানে মানবিক সহায়তাও যেতে দিচ্ছি এবং এভাবে আমরা যুদ্ধ চালাচ্ছি।

গাজাকে ইসরাইল সরাসরি শাসন করবে কি না—এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, আমার গাজাকে নিরস্ত্রীকৃত বা কোনো সশস্ত্র গোষ্ঠীমুক্ত পুনর্গঠিত এলাকা হিসেবে দেখতে চাই। এর বেশি কিছু অর্জন করার নেই আমাদের।

তিনি আরও বলেন, আমরা গাজা জয় করতে চাই না। আমরা গাজা দখল করতে চাই না এবং আমরা গাজা শাসনও করতে চাই না।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ