• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গাজা অভিযান ক্রমান্বয়ে কমানোর ইঙ্গিত

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৭:৪৩ পিএম

গাজা অভিযান ক্রমান্বয়ে কমানোর ইঙ্গিত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে সোমবার দীর্ঘ বৈঠক হয়েছে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর। বৈঠকে গাজা অভিযানের তীব্রতা ক্রমশ কমিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে। গতকাল সোমবার (১৮ই ডিসেম্বর) দিনভর বৈঠকের পর এই ইঙ্গিত পাওয়া যায়। খবর ডয়চে ভেলে।  

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী তেল-আভিভে একাধিক ব্যক্তির সঙ্গে বৈঠক করেছেন। সবচেয়ে লম্বা বৈঠক হয়েছে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োআভ গ্যালান্টের সঙ্গে। সেখানেই গাজা অভিযানের তীব্রতা ক্রমশ কমিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে।

বস্তুত, বিভিন্ন দেশের পক্ষ থেকে সংঘর্ষ-বিরতির আবেদন জানানো হচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও ফের এ বিষয়ে আলোচনা শুরু হওয়ার কথা। তার ঠিক আগে, এই ইঙ্গিত মিলল।

এছাড়া, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংঘর্ষ-বিরতি নিয়ে ফের ভোটা হওয়ার কথা। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) পর্যন্ত তা পিছিয়ে দেওয়া হয়েছিল। এই পরিস্থিতিতে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ফের সংঘর্ষ-বিরতির দাবি তুলেছেন। আরব দেশগুলি এনিয়ে নতুন খসড়াও তৈরি করছে। কিন্তু অ্যামেরিকা এদিন ভোটে অংশ নিতে চায়নি। এর আগে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে অ্যামেরিকা ভেটো দিয়েছে।

কিন্তু সূত্রের খবর, এবার অ্যামেরিকা ভেটো দিতে চাইছে না। একটা সর্বসম্মত প্রস্তাব সামনে আসতে পারে। মঙ্গলবার এবিষয়ে চূড়ান্ত ভোটাভুটি হতে পারে। তবে যুক্তরাষ্ট্র প্রস্তাবের খসড়া নিয়ে সন্তুষ্ট নয়। সে বিষয়ে ঐক্যমত্য না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র প্রস্তাবটি মানবে না বলেই জানা গেছে। বস্তুত, তার আগে সোমবার ইসরায়েলের সঙ্গে বৈঠকে কী হয়, সেদিকেও নজর ছিল সকলের।

সোমবারের গুরুত্বপূর্ণ বৈঠকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে জানিয়েছে, ৭ অক্টোবরের ঘটনার পর ইসরায়েল যে পাল্টা লড়াই শুরু করেছে, যুক্তরাষ্ট্র তা সমর্থন করে। কারণ ইসরায়েলের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার আছে। কিন্তু একইসঙ্গে বেসামরিক মানুষকে রক্ষা করার দায়িত্বও আছে ইসরায়েলের। সেদিকে এবার নজর দিতে হবে।

এদিকে লোহিত সাগরে নিরাপত্তা বাড়াতে একটি আন্তর্জাতিক গোষ্ঠী তৈরির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে এই অপারেশনে যোগ দেবে বাহরিন, যুক্তরাজ্য, ক্যানাডা, ফ্রান্স, ইটালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন এবং সেশেলস। লোহিত সাগর দিয়ে যে জাহাজগুলি যাবে তাদের নিরাপত্তা নিশ্চিত করবে এই গোষ্ঠী। গত কিছুদিনে একাধিকবার ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এই পথে মার্কিন জাহাজের উপর আক্রমণ চালিয়েছে।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ