• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
টাইমস অব ইসরাইল

যুদ্ধবিরতিতে হামাসের প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরাইল

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৭:০২ পিএম

যুদ্ধবিরতিতে হামাসের প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের  প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরাইল। ইসরাইলি কর্তৃপক্ষের কাছ থেকে হামাস আনুষ্ঠানিক জবাব পেয়েছে। এখন তারা বিষয়টি পর্যালোচনা করবে এবং তার জবাব ইসরাইলি কর্তৃপক্ষকে জানাবে।

টাইমস অব ইসরাইল বলছে, শনিবার (২৭ এপ্রিল) কাতার থেকে এক বিবৃতিতে ইসরাইলকে জায়নবাদী দখলদার অভিহিত করে হামাসের গাজা বিষয়ক উপপ্রধান খলিল আল হায়া বলেছেন, গত ১৩ এপ্রিল মিশর ও কাতারের কর্মকর্তাদের মাধ্যমে (যুদ্ধবিরতির) যে প্রস্তাব পাঠানো হয়েছিল, তাতে আনুষ্ঠানিকভাবে সাড়া দিয়েছে ইসরাইল।

গাজায় গত প্রায় সাত মাস ধরে ইসরাইলি আগ্রাসন চলছে। এই সময়ের মধ্যে মাত্র একবার যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মূলত বন্দি বিনিময়ের শর্তে গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত অস্থায়ী বিরতি ঘোষণা করে উভয় পক্ষ।

মাত্র সাতদিনের সেই যুদ্ধবিরতিকালে দুই শতাধিক বন্দির মধ্যে ১০৮ জনকে মুক্তি দেয় হামাস। বিপরীতে ২৪০ জন ফিলিস্তিনিকে ছেড়ে দেয় ইসরাইল। এরপর দ্বিতীয় দফা যুদ্ধবিরতির আলোচনা শুরু হলেও ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর আপত্তির কারণে তাতে অচলাবস্থা তৈরি হয়।

সম্প্রতি মিশরে ফের যুদ্ধবিরতি আলোচনা শুরু হয়। এরপর মধ্যস্থতাকারীদের হাত দিয়ে গত ১৩ এপ্রিল ইসরাইলকে একটি যুদ্ধবিরতি প্রস্তাব পাঠায় হামাস। সে সময় মিশরের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, প্রস্তাবে ৩৩ জন ইসরাইলি বন্দি বা জিম্মিকে মুক্তি দিতে সম্মতির কথা জানিয়েছে হামাস।

আর্কাইভ