• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

পাসওভার শেষে মাত্রা কম হলেও ইসরাইল অবশ্যই ইরানকে জবাব দেবে

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০১:৪৬ পিএম

পাসওভার শেষে মাত্রা কম হলেও ইসরাইল অবশ্যই ইরানকে জবাব দেবে

আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিলের আগে ইরানের বিরুদ্ধে ইসরাইলে হামলা চালানোর সম্ভাবনা নেই বললেই চলে। তবে ইসরাইল মাত্রা কম হলেও জবাব দেবে। ইহুদিদের ধর্মীয় উৎসব পাসওভার শেষ না হওয়া পর্যন্ত অর্থাৎ ৩০ এপ্রিল শেষে হামলার সম্ভাবনা রয়েছে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ইসরাইলের গণমাধ্যম টাইমস অব ইসরাইল এবিসি নিউজের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

এক মার্কিন কর্মকর্তা এবিসি নিউজকে এ তথ্য জানান। তবে তিনি স্বীকার করেন, এই সময়সীমা যেকোনো সময় বদলাতে পারে। ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েল হামলা চালালে হিতে-বিপরীত হতে পারে। ইহুদি ধর্মাবলম্বীদের পাসওভার উৎসব সোমবার সন্ধ্যা (২২ এপ্রিল) থেকে শুরু করে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।

এবিসি নিউজ ইসরায়েলি সূত্রের বরাত দিয়ে আরও জানায়, গত শনিবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল অন্তত দুইবার পাল্টা হামলা চালানোর প্রস্তুতি নিলেও শেষ মুহূর্তে সে পরিকল্পনা বাতিল করে।
ইসরায়েলি টেলিভিশন নেটওয়ার্ক এ তথ্য জানিয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের হামলার পর তাৎক্ষণিকভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেন। এই আলোচনার পরই তিনি আগে থেকে প্রস্তুত করে রাখা পাল্টা হামলার পরিকল্পনা বাতিল করেন।

এবিসির প্রতিবেদন মতে, পশ্চিমা কূটনীতিকদের ধারণা, ইসরায়েল অবশ্যই ইরানকে জবাব দেবে। তবে এর মাত্রা কম হবে।

বুধবার এক্সিওসের অন্য এক প্রতিবেদনে বলা হয়, সোমবার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকে হামলা অনুমোদন পেলেও তা ‘কারিগরি কারণে’ বাস্তবায়ন করা হয়নি। বৃহস্পতিবার আবারও যুদ্ধকালীন মন্ত্রিসভা ও উচ্চপর্যায়ের নিরাপত্তা কর্মকর্তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ