• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

যে ৬ খাবার সকালের নাস্তায় ভুলেও খাবেন না

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৪:৩৬ এএম

যে ৬ খাবার সকালের নাস্তায় ভুলেও খাবেন না

লাইফস্টাইল ডেস্ক

সকালে ঘুম থেকে উঠে কী খাচ্ছেন আর কী খাচ্ছেন না, সেটার প্রভাব থাকে সারাদিন। কথায় আছে সকালে খেতে হবে রাজার মতো আর রাতে গরীবের মতো। কিন্তু রাজার মতো মানে এই নয় যে, এলাহি আয়োজন করে খাবেন।

 

তবে এমন কিছু খাবার আছে যেগুলো কখনও খালি পেটে খাওয়া উচিত নয়। কেননা, কিছু খাবার আছে যেগুলো যা আমাদের হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব ফেলে। ফলে সারাদিন পেটের সমস্যা ও শারীরিক ক্লান্তি দেখা দেয়। তাছাড়া হজমে গন্ডগোলসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা লেগেই থাকে। তাই দেখে নিন এই তালিকায় কোন কোন খাবার রয়েছে এবং কেন এই সব খাবার এড়িয়ে চলবেন।

 

শেক, জুস ও স্মুদি

শরীরকে ডিটক্স করার জন্য অনেকেই সকালে বিভিন্ন ফলের জুস, শেক এবং স্মুদি পান করেন। কিন্তু এ ধরনের পানীয় ঠান্ডা হওয়ায় সেটি হজমে প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে বিপাকীয় হারকেও প্রভাবিত করে। এ ছাড়া সকালে এ ধরনের খাবার খেলে সর্দি-কাশিও হতে পারে। আর খালি পেটে জুস খেলে রক্তে শর্করা বেড়ে যায় যা অগ্ন্যাশয় ও যকৃতের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

 

মধু ও গরম পানি

মধু মিশ্রিত গরম পানি অনেকেই খালি পেটে পান করে থাকেন। কিন্তু গরম পানিতে মধু মেশানো হলে সেটি আমাদের শরীরে বিষের মতো কাজ করে। কেননা গরম পানিতে মধু দানা বাঁধে এবং সেটি আমাদের শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে থাকে। প্রতিদিন এই পানীয় খেলে গুরুতর বিপদ হতে পারে।


লেমোনেড

লেমোনেড শরীরকে ডিটক্স করতে বহুল ব্যবহৃত পানীয়গুলোর একটি। ওজন কমাতেও লেমোনেডের জুড়ি নেই। কিন্তু খালি পেটে লেমোনেড খেলে হজমে সমস্যা হতে পারে। অনেকের ক্ষেত্রে অ্যাসিডিটিও হতে পারে।


প্রোটিন সমৃদ্ধ খাবার

সুস্বাস্থ্যের জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিন খুবই প্রয়োজনীয়। কিন্তু প্রোটিন সহজে হজম হয় না। পুষ্টিবিদরা বলছেন, এর ফলে ক্যানসারেরও ঝুঁকি থাকে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। সমস্যা হতে পারে হজমেরও। এই ধরনের কার্বোহাইড্রেটে নাইট্রেট বেশি থাকায় সহজে ত্বক বুড়িয়ে যায়।

সাইট্রাস ফল

সকালে ফল খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। এটি হজম-প্রক্রিয়াকেও ধীর করে দেয়। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না।

স্যান্ডউইচ

সকালের নাস্তায় অনেকেই স্যান্ডউইচ খেতে পছন্দ করেন। কিন্তু এতে থাকা মাখন ও ফ্যাট শরীরের ওজন বাড়িয়ে দেয়। তাই সকালের নাস্তায় স্যান্ডউইচ না থাকাই ভালো। এ ছাড়া ভাজাপোড়াও সকালে বাদ দিতে হবে।

আর্কাইভ