• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

তীব্র যানজটে নাকাল রাজধানীবাসী

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২, ০৬:২৯ পিএম

তীব্র যানজটে নাকাল রাজধানীবাসী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ উপলক্ষে রাজধানীর হাতিরঝিলের প্রবেশপথগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে রাজধানীতে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে দেখা দিয়েছে পরিবহন সংকট। ভোগান্তিতে পড়েছেন অফিসগামী যাত্রীরা।

সোমবার (১০ জানুয়ারি) ভোর ৪টা থেকে দুপুর আনুমানিক ১টা পর্যন্ত এ সড়কে যান চলাচল বন্ধ থাকবে। ম্যারাথন উপলক্ষে হাতিরঝিল এলাকায় যানবাহন চালকদের বিকল্প সড়কে চলাচল করার জন্য অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতে আশপাশের সড়কগুলোতে যানবাহনের চাপ বেড়েছে। বেড়েছে যানজটও।

জানা গেছে, ম্যারাথন দলটি আর্মি স্টেডিয়াম থেকে যাত্রা শুরু করে কাকলী হয়ে কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-২ ও গুলশান-১ অতিক্রম করে হাতিরঝিলে প্রবেশ করবে। হাতিরঝিলে প্রবেশের আগ পর্যন্ত দলটি যতক্ষণ যে সড়ক দিয়ে যাবে, ততক্ষণ সেই সড়কে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে। ম্যারাথন দলটি কোনো সড়ক অতিক্রম করার সঙ্গে সঙ্গে সড়কটি খুলে দেয়া হবে। এ জন্য ওই এলাকায় যানবাহন চালকদের ডাইভারশন মেনে চলাচল করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

ডিএমপি জানিয়েছে, সোমবার যেসব যানবাহন রেইনবো ক্রসিং দিয়ে হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা ও বাড্ডায় যেতে ইচ্ছুক সেগুলো মগবাজার, মৌচাক হয়ে যাবে। রামপুরা ইউলুপ এবং ইসলাম টাওয়ার দিয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে যেতে ইচ্ছুক, সেগুলো গুলশান-বাড্ডা লিংক রোড হয়ে যাবে। পুলিশ প্লাজা হয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে বিভিন্ন দিকে যেতে ইচ্ছুক, সেগুলো পুলিশ প্লাজা এবং শুটিং ক্লাবের মাঝের রাস্তা দিয়ে বাড্ডা লিংক রোড হয়ে যাবে।

হাতিরঝিল সড়ক বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে প্রগতি সরণিতে। এ সড়কে তীব্র যানজট এবং কোথাও কোথাও ধীরগতিতে চলছে যানবাহন। এ ছাড়া রামপুরা, মালিবাগ, মগবাজার, জাহাঙ্গীর গেট, খিলক্ষেত, এয়ারপোর্ট সড়কেও অতিরিক্ত যানজটের খবর পাওয়া গেছে।

গুলশান লিংক রোডের হায়দার হোসেন বলেন, ‘ম্যারাথনের জন্য অনেক সড়ক বন্ধ যে কারণে অন্য যেসব সড়ক চালু আছে, সেগুলোতে অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে। সকাল থেকেই তীব্র যানজট। বাসে যেতে দীর্ঘসময় লাগবে, তাই ওয়াটার ট্যাক্সিতে যেতে চেয়েছিলাম। কিন্তু এসে দেখি ওয়াটার ট্যাক্সি চলাচল বন্ধ এমন নোটিশ টানানো আছে। সকাল থেকে অতিরিক্ত যানজটের কারণে খুব বিড়ম্বনায় পড়তে হচ্ছে।’

পল্টন থেকে গুলশানে আসা বেসরকারি চাকরিজীবী নূরুদ্দিন বলেন, ‘আমি ৩০ মিনিটের রাস্তা ২ ঘণ্টায় হেঁটে এসেছি। আজ সময়মতো অফিস ধরতে পরলাম না।’

সাভার থেকে মহাখালী আমতলী পর্যন্ত আসা বৈশাখী পরিবহনের চালক আশরাফ আলী বলেন, ‘গাবতলী থেকে মহাখালী পর্যন্ত আসতে তীব্র যানজট পেয়েছি। বেশির ভাগ পথই ধীরগতিতে আসতে হয়েছে।’

সড়কে অতিরিক্ত যানজটের বিষয়ে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশ কর্মকর্তা মাহাফুজুল ইসলাম জানান, ম্যারাথনের কারণে হাতিরঝিলের কিছু সড়ক বন্ধ থাকায় সকাল থেকে আশপাশের সড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে। তাই এসব সড়কে কিছুটা যানজট সৃষ্টি হয়েছে। আশা করা যায়, দুপুরের পর যানজট কমে আসবে।

ডিএমপি’র ট্রাফিক বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২২ চলাকালে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করেছে।

এএমকে/এম. জামান

আর্কাইভ