• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

রমজানে অসহনীয় যানজটে অতিষ্ঠ নগরবাসী

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০৯:৩২ পিএম

রমজানে অসহনীয় যানজটে অতিষ্ঠ নগরবাসী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রমজানে অসহনীয় যানজটে অতিষ্ঠ নগরবাসী। আজ রমজানের দ্বিতীয় দিন। রাজধানীর প্রায় সড়কে তীব্র যানজট চোখে পড়ে। প্রথম দিন গতকালও যানজট ছিল ঢাকার অলিতে-গলিতে।

রাজধানীর ফার্মগেটের পুলিশ বক্সের উল্টো দিকে সরেজমিনে দেখা যায়, মানুষ স্বাভাবিকভাবেও হাঁটতে পারছেন না। পুরো রাস্তায় যানজট। ফার্মগেট থেকে কারওয়ান বাজারমুখী রাস্তায় শত শত যানবাহন ঠায় দাঁড়িয়ে। কোনো দিকে কিছু নড়ছে না।

সোমবার (৪ এপ্রিল) বেলা ১২টার দিকে রাস্তার এই হাল। ফার্মগেটের এ রাস্তার কাছে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান। এ সময়ে তাই ভিড় ও যানজট বাড়ে বলে জানান তাহমিদা খাতুন।

শুধু ফার্মগেট এলাকা নয়, রাজধানীর বাংলামোটর, গ্রিন রোড, পান্থপথসহ বিভিন্ন সড়কে আজ সকাল থেকেই তীব্র যানজট। চৈত্রের প্রচণ্ড তাপের সঙ্গে এ যানজটে থাকতে থাকতে মানুষের নাভিশ্বাস উঠেছে। ট্রাফিক পুলিশ বলছে, কয়েকটি কারণে যানজট বেড়েছে। ফার্মগেট থেকে তেজগাঁও রেলক্রসিংয়ের এ রাস্তায় এমনিতেই সকালের দিকে তীব্র চাপ থাকে। এরপর সেই সড়কে চলছে খোঁড়াখুঁড়ি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র তৌফিক বাড্ডা থেকে উঠেছিলেন বৈশাখী পরিবহনে। তিনি যাবেন মিরপুরের মাজার রোডে। গুলশান -১ এ তার সঙ্গে সাক্ষাৎ হয় সিটি নিউজ ঢাকার প্রতিবেদকের। তৌফিক জানান, বাড্ডা থেকে গুলশান পৌঁছাতে তার সময় লেগেছে ২ ঘণ্টা। তার সঙ্গে মিরপুরের টেকনিক্যাল মোড় পর্যন্ত যায় সিটি নিউজ ঢাকার প্রতিনিধি। গুলশান থেকে টেকনিক্যাল পর্যন্ত যেতে সময় লাগে পৌনে দুই ঘণ্টা। অর্থাৎ বাড্ডা থেকে টেকনিক্যাল মোড় পর্যন্ত মোট সময় লেগেছে পৌনে চার ঘণ্টা।

সিএনজি চালক আব্দুর রহিম (৫০) টেকনিক্যাল মোড়ে ছিলেন। সিটি নিউজ ঢাকাকে তিনি জানালেন বংশাল থেকে যাত্রী নিয়ে টেকনিক্যাল মোড়ে পৌঁছাতে তার চার ঘণ্টা সময় লেগেছে।

তীব্র যানজট দেখা গেছে রামপুরা, মৌচাক, পল্টন, গুলিস্তান ও সদর ঘাটে। পরিবহন ছেড়ে মানুষকে হেঁটে যেতে দেখা গেছে।

রামপুরা জোনের সহকারী কমিশনার (ট্রাফিক বিভাগ) তানভীর রহমান বলেন, ‘রাস্তায় প্রচুর গাড়ির চাপ আছে। রমজান মাস উপলক্ষে অফিস টাইম কমে আসায় অল্প সময়ের মধ্যে রাস্তায় বেশিসংখ্যক গাড়ি চলাচল করছে। সে কারণে যানজট বেড়েছে। আমরা পয়েন্টে পয়েন্টে দাঁড়িয়ে এ যানজট নিরসনে কাজ করছি।’

কয়েক ট্রাফিক পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, রাস্তায় যানজট বাড়ার জন্য কয়েকটি কারণের কথা বলেন তারা।
সকালে একই সময়ে স্কুলগামী শিক্ষার্থী ও অফিসগামী মানুষ গন্তব্যের উদ্দেশে রওনা করায় গাড়ির চাপ বাড়ছে। সিএনজি স্টেশনগুলো সন্ধ্যা ছয়টার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় সিএনজি নেওয়ার জন্য দিনের বেলাতেই গাড়িগুলো রাস্তায় বের হচ্ছে। এ ছাড়া রাজধানীর কিছু রাস্তায় উন্নয়নমূলক কাজ চলার কারণেও যানজট বেড়েছে। 

ডা/
আর্কাইভ