• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

পাসপোর্ট ফেরত চেয়ে আদালতে সম্রাটের আবেদন

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০২:৪২ এএম

পাসপোর্ট ফেরত চেয়ে আদালতে সম্রাটের আবেদন

আদালত প্রতিবেদক

উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার লক্ষ্যে নিজের পাসপোর্ট ফেরত চেয়ে আদালতে আবেদন করেছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি ইসমাইল চৌধুরী সম্রটে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) আইনজীবীর মাধ্যমে তিনি এ আবেদন করেছেন। এদিন তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার অভিযোগ গঠন শুনানি পিছিয়েছে।

সম্রাটের আইনজীবী অভিযোগ গঠন শুনানির জন্য সময়ের আবেদন করেন। শুনানি শেষে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান সময়ের আবেদন মঞ্জুর করে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ৮ নভেম্বর দিন ধার্য করেন।

অপরদিকে সম্রাটের আইনজীবী সম্রাটের জামিন স্থায়ীর আবেদন করেন। এসময় দুদকের আইনজীবী স্থায়ী জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক ধার্য তারিখ পর্যন্ত জামিন বর্ধিত করেন। এছাড়া এদিন সম্রাটের উন্নত চিকিৎসার জন্য তার আইনজীবী বিদেশে যেতে আবেদন করেন। আবেদনে তিনি নিজ জিম্মায় পাসপোর্টসহ বিদেশে যাওয়ার অনুমতি চেয়েছেন। আদালত এ আবেদনের ওপর কোনো আদেশ দেননি।

গত ২২ আগস্ট ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান ১০ হাজার টাকা মুচলেকায় সম্রাটের জামিন মঞ্জুর করেন। ওই দিন অসুস্থ বিবেচনায় ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তার জামিন মঞ্জুর করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৯ সালের ১২ নভেম্বর দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সম্রাটের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি তদন্ত করে গত বছরের ২৬ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, সম্রাট বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। অভিযোগ আছে তিনি মতিঝিল ও ফকিরাপুল এলাকায় ১৭টি ক্লাব নিয়ন্ত্রণ করতেন এবং সেগুলোতে লোক বসিয়ে মোটা অঙ্কের কমিশন নিতেন। মামলাটি তদন্ত করে ২০২০ সালের ২৬ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

জেডআই/

আর্কাইভ