• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ফেব্রুয়ারিতে ভারতের জ্বালানি পাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০১:৩৯ এএম

ফেব্রুয়ারিতে ভারতের জ্বালানি পাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা


বহুল প্রতীক্ষিত ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) দিয়ে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জ্বালানি তেল ও গ্যাস আসার সম্ভাবনা রয়েছে।
 

রোববার (৮ জানুয়ারি) নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন নুমালিগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) এক জ্যেষ্ঠ কর্মকর্তা ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে একথা জানিয়েছেন।  

পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে এনআরএলের বিপণন টার্মিনাল থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পার্বতীপুর ডিপোতে এই তেল আসার কথা রয়েছে।

১৩০ কিলোমিটারের এ পাইপলাইনটি ৩৩৭ দশমিক শূন্য ৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ভারত অংশের পাইপলাইনের জন্য এনআরএলের বিনিয়োগ ৯১ দশমিক ৮৪ কোটি টাকা এবং বাকি বাংলাদেশ অংশের জন্য ২৮৫ দশমিক ২৪ কোটি টাকা অনুদান হিসেবে অর্থায়ন করেছে ভারত সরকার।

নবযুগে জ্বালানি খাত

ভারতীয় অর্থয়ানে বিদায়ী বছরের ১২ ডিসেম্বর এই প্রকল্পের নির্মাণ কাজ শেষ হয়েছে।

শোধনাগারের সঙ্গে সংশ্লিষ্ট আরেকজন জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা বলেন, অনেক বাধা থাকা সত্ত্বেও দুই দেশের পারস্পরিক সহযোগিতা এবং প্রযুক্তিগত বোঝাপড়ার মাধ্যমে এই আন্তর্জাতিক প্রকল্পের মাধ্যমে শিগগিরই জ্বালানি রফতানি কার্যক্রম শুরু হবে।

ভারত ও বাংলাদেশের মধ্যে সত্যিকারের বন্ধুত্বের কারণেই পাইপলাইন প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

২০১৭ সালে বার্ষিক এক মিলিয়ন মেট্রিক টন সক্ষমতার এই পাইপলাইনে অর্থায়নে রাজি হন উভয় দেশের প্রধানমন্ত্রী।

২০১৭ সালের এপ্রিলে এনআরএল ও বিপিসি পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য একটি দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর করে। সেই বছরের অক্টোবরে এনআরএল বাংলাদেশে গ্যাস ও তেল (ডিজেল) রফতানির জন্য বিপিসির সঙ্গে ১৫ বছর মেয়াদি আরও একটি চুক্তি করে।

 

সাজেদ/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ