• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

৪৭৭ কোটির আখাউড়া-আগরতলা রেলপথ প্রস্তুত, উদ্বোধনের অপেক্ষা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৩:১০ এএম

৪৭৭ কোটির আখাউড়া-আগরতলা রেলপথ প্রস্তুত, উদ্বোধনের অপেক্ষা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে। পরীক্ষামূলকভাবে কয়েক দফা এই রেলপথ দিয়ে ট্র্যাককার চালানো হয়েছে। এই সপ্তাহেই উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে। পরীক্ষামূলকভাবে কয়েক দফা এই রেলপথ দিয়ে ট্র্যাককার চালানো হয়েছে। এই সপ্তাহেই উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে আখাউড়া-আগরতলা রেলপথ পরিদর্শন করেন রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দুপুরে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াছিনের নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা ট্র্যাককার বা গ্যাংকারে করে রেলপথ ঘুরে দেখেন। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) শহিদুল ইসলামসহ অন্যা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আখাউড়া আগরতলা রেলপথ প্রকল্পের, প্রকল্প পরিচালক জাফর মিয়া বলেন, এরইমধ্যে প্রকল্পের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। পরীক্ষামূলকভাবে এই রেলপথে কিছু ত্রুটি ধরা পড়েছে। আশাকরি আগামী এক সপ্তাহের মধ্যে এগুলো সমাধান হবে। উদ্বোধনের জন্যে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ করা হবে।

রেলপথে খরচ কত
আগরতলা-আখাউড়া ১৫ কিলোমিটারের মধ্য বাংলাদেশের অংশে ৯ কিলোমিটার পথ এবং ভারতের অংশে পড়েছে ছয় কিলোমিটার।  পুরো প্রকল্প ব্যয় ৪৭৭ কোটি ৮১ লাখ রুপি। এর মধ্যে অনুদান হিসেবে ভারত দিচ্ছে ৪২০ কোটি ৭৬ লাখ টাকা।

ভারতের নয়াদিল্লির ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড রেলপথের বাস্তবায়নে কাজ করছে।

যে কারণে দেরি
২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে খসড়া চুক্তির অংশ ছিল আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ। এ ধারাবাহিকতায় ২০১৬ সালে জুলাই মাসে চুক্তি বাস্তবায়ন শুরু হয়। ১৫ কিলোমিটার পথ নির্মাণের জন্য সময় ধরা হয় দুই বছর।

তবে ২০১৮ সালে লক্ষ্য মাত্রায় পৌছতে পারেনি দুই দেশের কোনো দেশই। এমনকি পরে আরও ৫ দফায় প্রকল্প বাস্তবায়নে সময় বাড়ানো হয়। এর কারণ হিসাবে দেখানো হয় করোনা, জমি অধিগ্রহণসহ বেশ কিছু সমস্যা।

কলকাতা-ত্রিপুরা যাতায়াত হবে সহজ
কলকাতা থেকে ত্রিপুরার রাজধানী যেতে বর্তমানে প্রায় ৩১ ঘণ্টা সময় লাগে। আগরতলা-আখাউড়া রেল সংযোগ তৈরি হলে মাত্র ১০ ঘণ্টায় কলকাতার সঙ্গে ত্রিপুরার সংযোগ তৈরি হবে।

আগরতলা-আখাউড়া ১৫ কিলোমিটারের মধ্য বাংলাদেশের অংশে ৯ কিলোমিটার পথ এবং ভারতের অংশে পড়েছে ৬ কিলোমিটার।

আগরতলা-আখাউড়ার মধ্যে রেল যোগাযোগ চালু হলে ভারত-বাংলাদেশের মধ্যে তৃতীয় যাত্রীবাহী রেল সংযোগ তৈরি হবে। কলকাতা-ঢাকা-কলকাতা, খুলনা-কলকাতা-খুলনা এবং ঢাকা-শিলিগুড়ি-ঢাকা রুটে বর্তমানে যাত্রীবাহী ট্রেন চলছে।
 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ