• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দখলকৃত পশ্চিম তীরে দুই ফিলিস্তিনিকে হত্যা করল ইসরাইল

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ১১:২৯ পিএম

দখলকৃত পশ্চিম তীরে  দুই ফিলিস্তিনিকে হত্যা করল ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের দখলকৃত পশ্চিম তীরে ইসরাইলি সেটেলাররা দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে। সোমবার (১৫ এপ্রিল) এ হত্যার ঘটনা ঘটে বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নাবলুসের কাছে হামলায় নিহতরা হলেন- আব্দুল রহমান মাহের বানি ফাদেল (৩০) ও মোহাম্মদ আশরাফ বানি জেমি (২১)।

আকরাবার মেয়র সালাহ বানি জাবের এএফপিকে বলেছেন, সোমবার শেষ রাতের কয়েক ডজন সেটেলার খিরবেট আল-তাউয়িলে হামলা চালায়। তিনি বলেন, তারা বাসিন্দাদের ওপর হামলা চালায় এবং শহরের মানুষদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে দুই নাগরিক নিহত হয়েছেন। দখলদার ইসরাইলি সেনারা লাশ আটকে রেখেছে।

ইসরাইলি সেনাবাহিনী বলেছে, প্রাথমিক তদন্তে ইঙ্গিত পাওয়া গেছে প্রাণঘাতী গুলি সেনা সদস্যরা করেনি। গিটিত এলাকায় এক ফিলিস্তিনি হামলা করেছে বলে খবর পাওয়া যায়। পরে সেখানে ইসরাইলি বেসামরিক ও ফিলিস্তিনিদের মধ্যে সহিংস সংঘর্ষ হয়। সহিংসতা দমনে সেখানে সেনাদের পাঠানো হয়েছিল। সহিংসতার সময় দুই ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে।

এর আগে শুক্রবার ১৪ বছর বয়সি কিশোর রামাল্লার কাছে নিখোঁজ হয়। পরে পাশের গ্রামে কয়েকশ সেটেলার হামলা চালিয়েছিল। এতে দুই ফিলিস্তিনি নিহত ও কয়েক ডজন আহত হয়েছিলেন।

শনিবার ওই কিশোরের লাশ পাওয়া গেলে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেটেলারদের সহিংসতা আরও বেড়েছে।

১৯৬৭ সালে ইসরাইলের দখল করা পশ্চিম তীরে গত বছরের শুরু থেকে সহিংসতা বেড়েছে। বিশেষ করে ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর। ৭ অক্টোবর থেকে ইসরাইলি সেনা ও সেটেলারদের হামলায় পশ্চিম তীরে অন্তত ৪৬৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ