• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম

বিএনপি ছেড়ে নতুন দলে যোগ দিচ্ছেন চাকসুর সাবেক ভিপি ও জিএস

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ০১:৫৭ পিএম

বিএনপি ছেড়ে নতুন দলে যোগ দিচ্ছেন চাকসুর সাবেক ভিপি ও জিএস

ছবি: সংগ্রহীত

সিটি নিউজ ডেস্ক

 

বিএনপি ছেড়ে নতুন রাজনৈতিক দল গড়তে যাচ্ছেন নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের ছাত্রনেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) ভিপি নাজিম উদ্দিন। নতুন দলের নাম ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’। ‘চাকসু ভিপি নাজিম’ নামে পরিচিত নাজিম উদ্দিনের সাথে আছেন চাকসুর তৎকালীন নির্বাচিত জিএস আজিম উদ্দিনও।

রোববার (১৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে নতুন এ দলের আত্মপ্রকাশ ঘটবে।

১৯৯০ সালে অনুষ্ঠিত চাকসু নির্বাচনে ছাত্রলীগের নেতা হিসেবে ভিপি পদে জয়ী হয়েছিলেন নাজিম উদ্দিন। এখনও তার পরিচিতি চাকসু ভিপি হিসেবে। ছাত্র রাজনীতি ছাড়ার পর হাটহাজারী উপজেলার বাসিন্দা নাজিম উদ্দিন বিএনপির রাজনীতিতে সক্রিয় হয়েছিলেন। সর্বশেষ চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সহ-সভাপতি ছিলেন। এরপর গঠিত আহবায়ক কমিটিতে তাকে রাখেনি বিএনপি।

যুদ্ধাপরাধের দায়ে দণ্ডিত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক করা হলে প্রতিবাদ জানিয়েছিলেন ভিপি নাজিম। সংবাদ সম্মেলন করে ‘একজন যুদ্ধাপরাধী পরিবারের সদস্যের’ সঙ্গে রাজনীতি না করারও ঘোষণা দিয়েছিলেন। তবে এরপরও তিনি বিএনপির সভা-সমাবেশসহ নিয়মিত কর্মসূচিতে সক্রিয় ছিলেন।

নাজিম উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘বিএনপি ছেড়ে দিলাম, তারাও আমাকে ছেড়ে দিয়েছে। আসলে আমাদের জন্য বিএনপির রাজনীতি করার উপযুক্ত পরিবেশ এখন আর নেই। আমি চাকসুর ভিপি হিসেবে নব্বইয়ের স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনে সারাদেশে নেতৃত্ব দিয়েছি। অথচ বিএনপি করার কারণে আমাকে রাজাকার-আলবদরের দল জামায়াতে ইসলামীর সঙ্গেও রাজনীতি করতে হয়েছে। নিজের নীতি-আদর্শের সঙ্গে আপস করতে হয়েছে। আর পারছিলাম না, সেজন্য বিএনপি ছেড়ে দিলাম।’

ভিপি নাজিম বলেন, ‘আমরা যারা নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নেতৃত্ব দিয়েছিলাম, আমাদের সবার মধ্যে একটা তাগিদ তৈরি হয়েছে যে নতুন ধারার রাজনীতি দরকার। বিএনপি-আওয়ামী লীগকে মানুষ দেখেছে। তাদের পক্ষে আর নতুন কোনো সম্ভাবনা জাগানো সম্ভব নয়। এখন আমরা চেষ্টা করছি স্বাধীনতার পক্ষে, মুক্তিযুদ্ধের পক্ষে, বঙ্গবন্ধু ও চার জাতীয় নেতার পক্ষে একটা বিকল্প শক্তি দাঁড় করানোর। নব্বইতে আমরা ছাত্রসমাজের পক্ষ থেকে যে দশ দফা উত্থাপন করেছিলাম, তার ভিত্তিতে রাজনীতি করতে চাই এবং সেটাই প্রগতিশীল গণতান্ত্রিকে ফোরাম।’

 

নতুন দলে আর কারা থাকছেন - এ প্রশ্নের জবাবে নাজিম উদ্দিন জানান, সারা দেশে বিএনপির রাজনীতির সঙ্গে খাপ খাওয়াতে পারছেন না এমন কিংবা পদবঞ্চিত অনেক নেতাকর্মীই নতুন দলে থাকছেন। এছাড়া জাসদ ও বাসদসহ নব্বইয়ে সক্রিয় আরও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা থাকবেন। ডাকসু, রাকসু, চাকসু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ, বুয়েট ছাত্র সংসদের সাবেক নেতারাও এ দলে থাকছেন।

নতুন রাজনৈতিক দলের চেয়ারম্যানের দায়িত্বে থাকছেন নাজিম উদ্দিন। মহাসচিব হচ্ছেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে নব্বইয়ে চাকসুর জিএস নির্বাচিত হওয়া আজিম উদ্দিন। ছাত্র রাজনীতি ছেড়ে কিছুদিন বাসদের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন আজিম। তবে গত তিন দশক ধরে তিনি কোনো সক্রিয় রাজনীতি করতেন না।

নাজিম উদ্দিন আরও জানান, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামকে নিবন্ধন দেয়ার জন্য নির্বাচন কমিশনে আবেদন করবেন। না পেলেও জোটভুক্ত হয়ে আগামী নির্বাচনে অংশ নেবেন। তবে কোন জোটে যুক্ত হবেন, সেটার সিদ্ধান্ত এখনও হয়নি।

 

সাজেদ/

আর্কাইভ