• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

তৃণমূল বিএনপির প্রতীকে ভোট করতে চায় প্রগতিশীল ইসলামী জোট

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৮:০৫ পিএম

তৃণমূল বিএনপির প্রতীকে ভোট করতে চায় প্রগতিশীল ইসলামী জোট

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে প্রগতিশীল ইসলামী জোট। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি পাঠিয়েছে তৃণমূল বিএনপি।

শনিবার (১৮ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর তৃণমূল বিএনপি মহাসচিব অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার স্বাক্ষরিত এ চিঠি পাঠানো হয়।

এতে বলা হয়, আলোচনার ভিত্তিতে প্রগতিশীল ইসলামী জোটের সব প্রার্থী তৃণমূল বিএনপির দলীয় প্রতীক সোনালী আঁশ প্রতীকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীদের তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় সার্বিক ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয় ওই চিঠিতে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে।  

বুধবার (১৫ নভেম্বর) ঘোষণা করা হয় দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল। এদিন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল ঘোষণার পরদিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) জোটবদ্ধ হয়ে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোকে তিন দিনের মধ্যে নিজেদের অবস্থান জানাতে বলেছিল ইসি।  তারই অংশ হিসেবে এখন পর্যন্ত জাসদ, স্যামবাদী দল, জাতীয় পার্টি (জেপি) এবং ওয়ার্কার্স পার্টি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটের আবেদন জমা দিয়েছে ইসিতে। আর তৃণমূল বিএনপির সঙ্গে ভোট করতে আগ্রহ প্রকাশ করেছে প্রগতিশীল ইসলামী জোট। শনিবার বিকেল পর্যন্ত চিঠি দিতে পারবে দলগুলো।

 সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর এবং রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ