• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিসিবির প্রস্তাবে মাহমুদউল্লাহর না

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৬:০৮ পিএম

বিসিবির প্রস্তাবে মাহমুদউল্লাহর না

প্রতীক ওমর

সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে না রাখার সিদ্ধান্ত আগেই নিয়ে রেখেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে অনুযায়ী এ অলরাউন্ডারকে একটি প্রস্তাব দিয়েছিল বোর্ড। তবে সে প্রস্তাবে রাজি হননি মাহমুদউল্লাহ। কারণ, আরও কিছুদিন কুড়ি ওভারের ক্রিকেটে খেলতে চান তিনি।

তবে বুধবার (১৫ সেপ্টেম্বর) বিসিবি ঘোষিত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রাখা হয়নি মাহমুদউল্লাহকে। ধারণা করা হচ্ছে এখানেই তার টি-টোয়েন্টি ক্যারিয়ারই শেষ।  তবে জাতীয় দলের এই অভিজ্ঞ ক্রিকেটার এখনই শেষ মনে করছেন না। তিনি দলে ফেরার লড়াই চালিয়ে যাবেন। আরও দুই বছর জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে চান তিনি।

বাংলাদেশের টি-টোয়েন্টির নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম পারফরম্যান্স নয় বরং ইমপ্যাক্টের বিবেচনায় ক্রিকেটারদের সুযোগ দিতে চান। সে জায়গা থেকে সরিয়ে দিয়েছেন ৩৬ বছর বয়সী মাহমুদউল্লাহকে।

এ ছাড়াও বয়স এবং পারফরম্যান্স কোনোকিছুই রিয়াদের পক্ষে নেই। দল থেকে এই ক্রিকেটারের বাদ পড়াটা প্রায় নিশ্চিত ছিল। এদিকে এই বাদ পড়াটা টি-টোয়েন্টি থেকে এই ক্রিকেটারের জন্য শেষের শুরু। জাতীয় দলের জার্সিতে এই ফরম্যাটে রিয়াদের মাঠে নামাটাই এখন অতি কল্পনার মতোই।

এজন্য বিসিবি এই ক্রিকেটারকে মাঠ থেকে অবসরের প্রস্তাবও দিয়েছে। যে সুযোগ পায়নি তারই দুই সতীর্থ মুশফিকুর রহিম এবং তামিম ইকবাল। তবে রিয়াদ সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। যে কারণে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে খেলার সুযোগ থাকা সত্ত্বেও টিকিট কাটতে পারছেন না তিনি।

এই বিষয়ে বিসিবির এক কর্মকর্তা ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে এক সাক্ষাৎকারে বলেন, ‘মাহমুদউল্লাহ রাজি হননি (নিউজিল্যান্ডের মাটি থেকে অবসর নিতে) এবং জানিয়েছেন, তিনি অবসর নিতে প্রস্তুতি নন। এ ছাড়াও তিনি আরও দুই বছর খেলতে চান এবং জাতীয় দলে ফেরার চেষ্টা চালিয়ে যাবেন।’

বিশ্বকাপের দল থেকে বাদ দেয়ার আগে মাহমুদউল্লাহকে নিয়ে বসেছিলেন বিসিবির কর্মকর্তারা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি রেস্তোরাঁয় বসে মাহমুদউল্লাহকে বোর্ডের পরিকল্পনা জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

সাবেক এ টি-টোয়েন্টি অধিনায়ককে জালাল ইউনুস বলেছিলেন, নিউজিল্যান্ডে প্রথম ম্যাচ খেলে অবসর নিতে চাইলে সুযোগ করে দেয়া হবে। মাশরাফির মতো মাহমুদউল্লাহও বোর্ডের এ প্রস্তাবে রাজি হননি।

জেডআই/

আর্কাইভ