• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু ইংলান্ডের

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৩:২৬ এএম

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু ইংলান্ডের

প্রতীক ওমর

টি-টোয়েন্টি বিশ্বকাপের মুল পর্বের ২য় ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও আফগানিস্তান। ম্যাচটিতে হট ফেভারিট ছিল স্টোকসরাই। প্রথম ইনিংসে তারই প্রমাণ দিয়েছে বাটলার শিষ্যরা। মাত্র ১১২ রানেই গুটিয়ে দেয় আফগানদের। এরপর ছোট স্কোর তাড়া করতে কেউ ভাবেনি এতটা ঘাম ঝরাতে হবে ইংল্যান্ডকে। ১১৩ রান করতে জস বাটলারের দলকে খেলতে হয়েছে ১৮.১ ওভার। উইকেট হারাতে হয়েছে ৫টি। তবে ১১ বল হাতে রেখে ৫ উইকেটের ব্যবধানে আফগানিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করেছে ইংল্যান্ড।

পার্থ স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। দলীয় ১১ রানেই তারা হারায় রহমানউল্লাহ গুরবাজের উইকেট। এরপর উইকেটে থিতু হতে পারেননি হজরতউল্লাহ জাজাইও। একপ্রান্ত আগলে রেখে খেলছিলেন ইব্রাহিম জাদরান। ৩২ রান করে ইব্রাহিমকে মঈন আলীর ক্যাচ বানিয়ে শুরু। এরপর মোহাম্মদ নবি (৩), উসমান গনি (৩০), আজমতউল্লাহ ওমরজাই (৮), রশিদ খান (০) ও ফজল হক ফারুকিকে ফিরিয়ে প্রথম ইংলিশ বোলার হিসেবে টি-টোয়েন্টিতে প্রথম পাঁচ উইকেটের দেখা পান তিনি।

তার এমন বোলিংয়ের দিনে আফগানিস্তান অল আউট হয়েছে মাত্র ১১২ রানে। ইনিংস শেষে স্যামের পরিসংখ্যান ছিল ৩.৪ ওভারে মাত্র ১০ রান দিয়ে ৫ উইকেট। ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন বেন স্টোকস ও মার্ক উড। একটি উইকেট পেয়েছেন ক্রিস ওকস।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনিং জুটিতে জস বাটলার ও অ্যালেক্স হেলস যোগ করেন ৩৫ রান। বাটলার ১৮ বলে ১৮ রান করে ফারুকির বলে ক্যাচ দেন মুজিব উর রহমানকে। আরেক ওপেনার ২০ বলে ১৯ রান করে ফরিদ আহমেদের বলে ক্যাচ দেন ফারুকির হাতে।

এরপর দ্রুতই আরও দুই উইকেট হারায় ইংল্যান্ড। বেন স্টোককে ব্যক্তিগত ২ রানে বোল্ড করে ফেরান মোহাম্মদ নবী। আর হ্যারি ব্রুক ৭ রান করে রশিদ খানের বলে ইব্রাহিমকে ক্যাচ দেন। যদিও লিয়াম লিভিংস্টোন ও মঈন আলী মিলে ইংল্যান্ডে ৫ উইকেটের জয় এনে দিয়ে মাঠ ছাড়েন। লিভিংস্টোন ২৮ ও মঈন ৮ রানে অপরাজিত থাকেন।

আর্কাইভ