• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিসিবি দিলো এডিআরএসে সেই ভুল আউটের ব্যাখ্যা

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩, ০৮:৩৮ পিএম

বিসিবি দিলো এডিআরএসে সেই ভুল আউটের ব্যাখ্যা

ক্রীড়া ডেস্ক

‘আসলে কিছু করার নেই। হাত-পা বাঁধা আছে। যা হবার তাই হবে আর কি’ —জাকির আলী অনিকের আউটের প্রতিক্রিয়া দিতে গিয়ে এভাবেই ক্ষোভ ঝেড়েছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

ফরচুন বরিশালের বিপক্ষে গতকাল শনিবার চট্টগ্রামে টিভি আম্পায়ারের ভুল আউটের শিকার হন অনিক। মাঠের আম্পায়ার এলবিডব্লিউর সিদ্ধান্ত দিলে রিভিউ নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এডিআরএসে রিপ্লেতে দেখা যায় বল হালকা স্পর্শ করেছে স্টাম্প লাইনে। অর্থ্যাৎ এটি ইনলাইন ছিল না।

আইসিসির নিয়মনুযায়ী এটি আউট হয় না। সিদ্ধান্ত ব্যাটসম্যানের পক্ষে যাওয়ার কথা ছিল। কিন্তু আউটের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার। হতভম্ব হয়ে যান অনিক, একই অবস্থা হয় ধারভাষ্যকার হতে শুরু করে সকলেরই।

যখন এটি নিয়ে সমালোচনা তুঙ্গে তখন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিবৃতি দিয়ে একটি ব্যখা দেয়। তাতে দেখা যায় আইসিসির আইনই বদলে গেছে বিপিএলে!

বিসিবি জানায় বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী এটি আউট। যদিও টুর্নামেন্টের আগে বিসিবি প্লেয়িং কন্ডিশন জানায়নি। কেবল আম্পায়ারদের অবহিত করা হয় এটি।

প্লেয়িং কন্ডিশনের ডি১-এর ৬.৪.৩.৩ ধারা অনুযায়ী, বলের কোনো অংশ স্টাম্প লাইন স্পর্শ করলেই তাকে ইন লাইন বলে ধরে নেওয়া হবে।

বরিশালের দেওয়া রান তাড়া করতে নেমে এই ম্যাচে ১২ রানে হারে কুমিল্লা। আসরের তিন ম্যাচ খেলে একটিতেও জিততে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আর্কাইভ