• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিসিসিআইর ঘরে যাবে আইসিসি আয়ের প্রায় ৪০ শতাংশ

প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৬:২১ পিএম

বিসিসিআইর ঘরে যাবে আইসিসি আয়ের প্রায় ৪০ শতাংশ

নিজস্ব চিত্র

ক্রীড়া ডেস্ক

আইসিসি ২০২৪-২৭ সালের রাজস্ব বণ্টনের পরবর্তী প্রস্তাবিত মডেলটি প্রকাশ করেছে। যেখানে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটির আয়ের ৪০ শতাংশ ভাগ পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

ইএসপিএনক্রিকইনফো তাদের একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে দেখানো হয়েছে, বিসিসিআই আগামী চার বছরে প্রতি বছর প্রায় ২৩০ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে, যা আইসিসির বার্ষিক ৬০০ মিলিয়ন মার্কিন ডলার আয়ের ৩৮.৫ শতাংশ।

এই প্রস্তাবিত মডেলে পরবর্তী উপার্জনকারী বোর্ড হচ্ছে ইসিবি। আইসিসির আয়ের ৪১.৩৩ মিলিয়ন ডলার বা  ৬.৮৯ শতাংশ উপার্জন করতে পারে তারা। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বিগ থ্রির তৃতীয় সদস্য। তাদের আয় আইসিসির আয়ের ৬.২৫ শতাংশ বা ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার।

এদিকে আইসিসি থেকে আগামী চার বছরে বাংলাদেশের আয় হবে ৪.৪৬ শতাংশ বা ২৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার।  

ICC proposed financial model - 2024 to 2027

সামগ্রিক বার্ষিক পরিসংখ্যানটি আইসিসির আনুমানিক আয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আইসিসি ৩.২ বিলিয়ন মার্কিন ডলার আয় করবে শুধু তার মিডিয়া স্বত্ব বিক্রি থেকে। এরই মধ্যে আইসিসি তাদের মিডিয়া স্বত্ব ভারতীয় বাজারসহ বিশ্বব্যাপী পাঁচটি আলাদা অঞ্চলে বিক্রি করেছে৷ এই অর্থের বিশাল অংশ ভারতীয় বাজারে স্বত্ব বিক্রি থেকে এসেছে। যেখানে ডিজনি স্টার চার বছরের জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে।

 

জেকেএস/

আর্কাইভ