• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডাচদের হারিয়ে আসর শুরু পাকিস্তানের

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৪:০৩ এএম

ডাচদের হারিয়ে আসর শুরু পাকিস্তানের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডস বোলারদের সামলে লড়াই করার মত পুঁজি পেয়েছিল পাকিস্তান। তবে পাকিস্তানি বোলারদের সামনে ব্যর্থ হয়েছেন ডাচ ব্যাটাররা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নেদারল্যান্ডস হেরেছে ,, রানে। ডাচদের বিপক্ষে বড় জয় নিয়ে আসর শুরু করলো বাবর আজমের দল।

হায়দরাবাদে শুক্রবার দিবারাত্রির ম্যাচে টসে জিতে পাকিস্তানকে ব্যাটে পাঠান ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। শুরুতে দ্রুত উইকেট হারিয়ে  সংগ্রাম করতে হয়েছে রিজওয়ান-বাবরদের। ফন বিক ও বাস ডে লেডেদের নিয়ন্ত্রিত বোলিং সামলে শেষপর্যন্ত ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৬ রান করে পাকিস্তান। জবাবে নেমে .. ওভারে.. রানে থামে ডাচদের ইনিংস।

পাকিস্তাননের দেয়ার লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খুব একটা খারাপ হয়নি নেদারল্যান্ডসের। প্রথম উইকেট জুটিতে আসে ২৮ রান। ষষ্ঠ ওভারের পঞ্চম বলে হাসান আলীর শিকার হয়ে ফেরেন ম্যাক্স ও’ডাউড। ১২ বলে ৫ রান করেন ডাচ ওপেনার। ১২তম ওভারের প্রথম বলে দলীয় ৫০ রানে ডাচ ব্যাটিং লাইনআপে দ্বিতীয় আঘাত হানেন ইফতিখার আহমেদ। বোল্ড করে ফেরান ২১ বলে ১৭ রান করা কলিন অ্যাকেরম্যানকে।

তৃতীয় উইকেট জুটিতে ৭০ রান সংগ্রহ করেন ওপেনার বিক্রম সিং ও বাস ডে লেডে। ২৪তম ওভারের পঞ্চম বলে ফখর জামানের হাতে ক্যাচ দিয়ে শাদাব খানের শিকার হন বিক্রম। ৬৭ বলে ৫২ রান করেন ডাচ ওপেনার।

২৭তম ওভারে দলীয় ১৩৩ রানে জোড়া আঘাত হানেন হারিস রউফ। ফেরান তেজা নিদামানুরু ও স্কট এডওয়ার্ডসকে। ৩৩তম ওভারের প্রথম বলে সাকিব জুলফিকারের উইকেট তুলে নেন শাহিন শাহ আফ্রিদি। ১৮ বলে ১০ রান করেন সাকিব।

৩৪তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ১৬৪ রানে সপ্তম উইকেট হারায় নেদারল্যান্ডস। একপ্রান্ত আগলে রাখা ডে লেডেকে ফেরান মোহাম্মদ নেওয়াজ। ৬৮ বলে ৬৭ রান করেন এই অলরাউন্ডার।

৩৬তম ওভারের শেষ বলে দলীয় ১৭৬ রানে রোয়েলফ ফন ডের মেরউই ফেরেন রানআউট হয়ে। ৭ বলে ৪ রান করেন তিনি। ৩৮তম ওভারের প্রথম বলে ডাচ ডেরায় নবম আঘাত হানেন হাসান আলী। ২ বলে ১ রান করা আরিয়ান দত্তকে ফেরান সরাসরি বোল্ড করে।

৪১তম ওভারের শেষ বলে পল ফন মিকেরেনকে ফেরান হারিস। ১২ বলে ৭ রান করেন পল। ২৮ বলে ২৮ রান করে অপরাজিত ছিলেন ফন বিক।

পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নেন  হারিস রউফ। হাসান আলী নেন দুটি উইকেট। এছাড়া শাহিন, ইফতিখার, নেওয়াজ ও শাদাব নেন একটি করে উইকেট।

এর আগে পাকিস্তানকে ব্যাটে পাঠিয়ে পাওয়ার প্লে-তে ৩ উইকেট তুলে নেয় নেদারল্যান্ডস। চতুর্থ ওভারে লোগান ফন বিকের বলে ফিরতি ক্যাচ দেন ১২ রান করা ওপেনার ফখর জামান। অধিনায়ক বাবর আজম মাত্র ৫ রান করে কলিন অ্যাকেরম্যানের বলে সাকিব জুলফিকারের হাতে ধরা পড়েন।

ইমাম উল হকও খেলতে পারেননি বড় ইনিংস। ১৫ রান করে স্পিনার আরিয়ান দত্তের বলে ডিপ ফাইন লেগে পল ফন মিকেরেনের তালুবন্দি হন।

৩৮ রানে তিন ব্যাটার হারিয়ে চাপে পড়া পাকিস্তানকে টেনে তোলেন রিজওয়ান ও শাকিল। ১২০ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। ২৯তম ওভারের প্রথম বলে দলীয় ১৫৮ রানে জুলফিকারের হাতে ক্যাচ দিয়ে আরিয়ানের শিকার হন শাকিল। ৯টি চার ও একটি ছক্কায় ৫২ বলে ৬৮ রান করে যান তিনি।

৩২তম ওভারে দলীয় ১৮৮ রানে জোড়া উইকেট শিকার করেন বাস ডে লেডে। ওভারের তৃতীয় বলে রিজওয়ানকে ফেরান বোল্ড করে। ৭৫ বলে ৬৮ রান করেন পাকিস্তান উইকেটরক্ষক ব্যাটার। ওভারের শেষ বলে রানের খাতা খোলার আগেই তিনি ইফতিখার আহমেদকে ফেরান এডওয়ার্ডসের ক্যাচ বানিয়ে।

১৮৮ রানে ৬ উইকেট হারানো পাকিস্তানকে সপ্তম উইকেট জুটিতে টেনে তোলেন শাদাব খান ও মোহাম্মদ নেওয়াজ। ৬৪ রানের জুটি গড়েন দুজনে। এবারও জুটিতে আঘাত হানেন বাস ডে লেডে। ৪৩.৪ ওভারে দলীয় ২৫২ রানে শাদাবকে ফেরান বোল্ড করে। ৩৪ বলে ৩২ রান করেন শাদাব। পরের বলে হাসান আলীকে ফেরান লেগ বিফোরের ফাঁদে। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি হাসানের।

৪৭তম ওভারের দ্বিতীয় বলে রানআউট হয়ে ফিরে যান নেওয়াজ। ৪৩ বলে ৩৯ রানের ইনিংস খেলেন। পরে হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদির ঝড়ো ক্যামিওতে ৪৯ ওভার শেষে ২৮৬ রানে থামে পাকিস্তান। অ্যাকেরম্যানের বল এগিয়ে এসে উড়িয়ে মারতে গিয়ে বল মিস করে বসেন হারিস রউফ। স্টাম্পিং হয়ে ফিরে যান।

ডাচদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন বাস ডে লেডে। কলিন অ্যাকেরম্যান নেন ২টি উইকেট।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

এআরআই/ জেকেএস

আর্কাইভ