• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তানকে টপকে পঞ্চম স্থানে আফগানিস্তান

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৩:০০ এএম

পাকিস্তানকে টপকে পঞ্চম স্থানে আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

লক্ষ্য ছিল ছোট্ট। বিশ্বকাপে রাউন্ড রবিন লিগে গুরুত্বপূর্ণ ম্যাচে সেই ছোট্ট লক্ষ্যে পৌঁছাতে কোনো সমস্যা হয়নি আফগানিস্তানের। ৪৬.৩ ওভারে নেদারল্যান্ডসের করা ১৭৯ রান আফগানিস্তান ৩১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয়।

আফগানিস্তানের এ জয়ের ফলে তাদেরসেমিফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই বেড়েে গেছে। ৭ খেলায় ৮ পয়েন্ট নিয়ে তারা এখন পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে। টপকে গেছে তারা পাকিস্তানকে।

ভারত ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১২। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের পয়েন্ট ৮। দল তিনটি বর্তমানে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। পাকিস্তানের পয়েন্ট ৬, তাদের অবস্থানও ষষ্ঠ স্থানে। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের পয়েন্ট ৪। বাংলাদেশ ও ইংল্যান্ডের পয়েন্ট ২।

১৮০ রানের লক্ষ্যে খেলতে নেমে ৫৫ রানের মধ্যে দুই ওপেনারকে হারালেও জয়ের জন্য দুঃশ্চিন্তায় পড়তে হয়নি আফগানিস্তানকে। রহমত শাহ, অধিনায়ক হাশমাতুল্লাহ শহীদি ও আজমাতউল্লাহ ওমরজাইয়ের চমৎকার ব্যাটিং দলকে জয় এনে দেয়। রহমত শাহ ৫৪ বলে ৫২ রান করেন। হাশমাতুল্লাহ শহীদি ৫৬ রানে ও ওমরজাই ৩১ রানে অপরাজিত ছিলেন।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে নেদারল্যান্ডসের শুরুটা ছিল দারুণ। কিন্তু শেষটা করুণ। ১ উইকেটে ৭৩ রান থেকে ১৭৯ রানে অল আউট তারা। চারটা রান আউট। সবগুলো আবার টপ অর্ডার ব্যাটারদের। ফলে সমৃদ্ধ একটা ইনিংস দাঁড় করানোর যে সুযোগ তাদের সামনে ছিল তারা তা পারেনি।

টস জয়ের পর নেদারল্যান্ডস অধিনায়ক স্কট এডওয়ার্ডস ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। লক্ষ্মৌর উইকেটের জন্য এটাই ছিল স্বাভাবিক। তার পরিকল্পনাও কাজ করছিল। কিন্তু হঠাৎ বিপর্যয়ের মুখে পড়ে তারা। একের পর এক রান আউটে সব শেষ হয়ে যায়।

টস জয়ের পর আগে ব্যাট হাতে নেমে চমৎকার সূচনা করেছিল নেদারল্যান্ডস। শুরুতে এক উইকেট হারালেও ৭৩ রানে পৌঁছে গিয়েছিল তারা। দ্বিতীয় উইকেেটে ৭০ রানের পার্টনারশিপ গড়েছিলেন ম্যাক্স ও ডোউড ও কলিন অ্যাকারম্যান। কিন্তু দুর্ভাগ্য তাদের। দুই জনই রান আউট হয়েছেন। যতটুকু সময় ক্রিজে ছিলেন এই দুই ব্যাটার তত সময় আফগানিস্তানের বোলারদের জন্য দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন।

ম্যাক্স ও ডোউড একের পর পর এক বল বাউন্ডারির বাইরে পাঠাচ্ছিলেন। ৪০ বলে ৪২ রান করে রান আউট হন তিনি। এই রান করতে তিনি ৯টি বাউন্ডারি মেরছেন। অ্যাকেরমান ৩৫ বলে ২৯ রান করেন। তারপর একে একে ব্যাটাররা ক্রিজে এসেছেন আর ফিরেছেন। পরের চার ব্যাটারের কেউ দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। স্কট এডওয়ার্ডসও রান আউট হয়েছেন। তার মাঝে একপ্রান্তে সাইব্রান্ড এঞ্জেলব্রেখট দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছেন সতীর্থদের আসা যাওয়া।

শেষ পর্যন্ত এঞ্জেলব্রেখট ৫৮ রান করেছেন। তিনিও রান আউট। ৮৬ বলে এই রান করতে তিনি ছয়টি বাউন্ডারি মেরেছেন। শেষ দিকে রোয়েলফ ভন ডার মারউই ও আরিয়ান দত্ত কিছুটা রানের দেখা পান। মারউই ১১ ও আরিয়ান ১০ রান করেন। অতিরিক্ত খাত থেকে ১৬ রান যোগ হয় নেদারল্যান্ডসের ইনিংসে।

আফগানিস্তানের সফল বোলার ছিলেন মোহাম্মদ নবী। ২৮ রানে ৩ উইকেট পেয়েছেন। এছাড়া নুর আহমদ ৩১ রানে নিয়েছেন দুই উইকেট।

 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

 

 

 

আর্কাইভ