• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে কারণে ব্যাট না করেই আউট ম্যাথুস

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ১০:৫৬ পিএম

যে কারণে ব্যাট না করেই আউট ম্যাথুস

ক্রীড়া ডেস্ক

সাদিরা সামাবিক্রমাকে ফেরানোর পরই ঘটে গেল বিরল এক ঘটনা। যা ক্রিকেট ইতিহাসে দেখা যায়নি আর।

ছয়ে ব্যাট করতে নেমেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। কিন্তু দেরি করার কারণে আম্পায়ার তাকে আউট ঘোষণা দেন।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী ব্যাটার আউট হবার পর পরবর্তী উইকেট তিন মিনিটের মধ্যেই ক্রিজে নেমে তৈরী থাকতে হবে। আর বিশ্বকাপের ক্ষেত্রে যেটি দুই মিনিট। যেটি করেননি ম্যাথিউস। কারণ আছে অবশ্য। শুরুতে ভুল হেলমেট পরায় সেটি বদলাতে গিয়ে দেরি করে ফেলেছেন লঙ্কান এই ব্যাটার। লেগেছে পাঁচ মিনিটের মতো। পরবর্তীতে আম্পায়ার আউট ঘোষণা করে। বিষয়টি নিয়ে আম্পায়ারের সঙ্গে আলোচনা করেও লাভ হয়নি ম্যাথিউসের।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ১৬২ রান।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস হেরে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশ। একাদশে পরিবর্তন এসেছে একটি। মোস্তাফিজুর রহমানের পরিবর্তে সুযোগ পেয়েছেন প্রথমবার বিশ্বকাপ খেলতে নামা তানজিম হাসান সাকিব। অন্যদিকে লঙ্কান একাদশে বদল এসেছে দুটি। করুণারত্নে ও হেমান্থার জায়গায় এসেছে কুশল পেরেরা এবং ধনঞ্জয়া ডি সিলভা।

ম্যাচের শুরুটা অবশ্য ভালোই হয়েছিল বাংলাদেশের। প্রথম ওভারেই লঙ্কান ওপেনার কুশল পেরেরাকে বিদায় করেন শরিফুল ইসলাম। প্রথম ওভারের শেষ বলে শরিফুলের অফ স্টাম্পের বেশ বাইরের বল ঠিকঠাক ব্যাটে লাগাতে পারেননি কুশল (৪)। ব্যাটের কোনায় লেগে ক্যাচ উঠেছিল স্লিপে থাকা নাজমুল হোসেনের দিনে। কিন্তু তার আগেই বাঁদিকে ঝাঁপিয়ে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন উইকেটকিপার মুশফিকুর রহিম।

শুরুর দিকে পাওয়া সেই ধাক্কা অবশ্য খুব দ্রুতই কাটিয়ে উঠে শ্রীলঙ্কা। আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস মিলে ইনিংস মেরামত শুরু করেন। তাদের জুটিতে আসে ৬১ রান। তবে এই জুটি ভেঙে স্বস্তি এনে দেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তার বলে সোজা ব্যাটে লন-অনে তুলে মারতে চেয়েছিলেন মেন্ডিস। কিন্তু ঠিকঠাক টাইমিং হয়নি। সেখানে থাকা শরিফুল দারুণভাবে বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে বল তালুবন্দি করেন।  

পরের ওভারে আঘাত হানেন তানজিম সাকিব। এবার সেট ব্যাটার নিশাঙ্কাকে বিদায় করেন এই ডানহাতি পেসার। তার দ্রুতগতির বল নিশাঙ্কার ব্যাটে কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। ওয়ানডে বিশ্বকাপে এটাই তানজিম সাকিবের প্রথম উইকেট। এর আগে ৩৬ বলে ৪১ রান করেছেন নিশাঙ্কা।

চারে নেমে সামাবিক্রমা জুটি গড়েন চারিথ আসালাঙ্কার সঙ্গে। ৬৯ বলে ৬৩ রানের জুটি গড়ে দলের সংগ্রহ বাড়াতে থাকেন তারা। ২৫তম ওভারে সামাবিক্রমাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন সাকিব। ৪২ বলে ৪১ রান করে বিদায় নেন লঙ্কান ব্যাটার।

আর্কাইভ