• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আজ শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৯:১৮ এএম

আজ শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট

ক্রীড়া ডেস্ক

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। যুব বিশ্বকাপের এটি ১৫তম আসর। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে ভবিষ্যৎ তারকাদের বিশ্বকাপও বলা হয়। ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দল এখনো কোনো আন্তর্জাতিক ট্রফি না পেলেও যুব পর্যায়ে বিশ্বকাপ জিতেছে ২০২০ সালে। সেবারও স্বাগতিক ছিল দক্ষিণ আফ্রিকা। এবারও যুব বিশ্বকাপ হচ্ছে আফ্রিকার দেশটিতে। আগামীকাল ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। আজ আছে দুটি ম্যাচ। স্বাগতিক দক্ষিণ আফ্রিকা খেলবে উইন্ডিজের বিপক্ষে। আরেক ম্যাচে মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিচ্ছে ১৬টি দেশ। চারটি করে দল চার গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম পর্ব। প্রতি গ্রুপ থেকে শীর্ষ তিন দল যাবে পরের পর্বে। যেটাকে সুপার সিক্স স্টেজ বলা হচ্ছে। ১২ দলকে আবার দুই গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে ছয়টি করে দল। এখান থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনালে।

এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অনেক তরুণ ক্রিকেটার আছেন যাদের পরিবার বা কাছের লোকদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে। যেমন পাকিস্তান দলে আছেন উবাইদ শাহ। উবাইদের ভাই হলেন পাকিস্তান জাতীয় দলে খেলা পেসার নাসিম শাহ। শুধু তাই নয় এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলছেন আফগান ক্রিকেটার মোহাম্মদ নবির ছেলে হাসান ইসাখিল এবং রশিদ খানের ভাতিজা উসমান শিনওয়ারি। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক জেরেমি কনের নাতি টম জোনেস নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক। আরেক সাবেক কিউই ক্রিকেটার ক্রেগ কামিংয়ের ছেয়ে জাজ কামিংও খেলবেন এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ১৯ বছর বয়সে ইংল্যান্ডের হয়ে খেলা রেহান আহমেদের ভাই ফরহান আহমেদ খেলবেন ইংল্যান্ড দলে। বাংলাদেশের হয়ে তিনটি ওয়ানডে খেলা জাহাঙ্গীর আলমের ছেলে জিসান আলম আছেন এবারের বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে। এমন আরও অনেকেই আছেন এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে।

আর্কাইভ