• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
অলিম্পিক বাছাই ফুটবল

ব্রাজিলের সম্ভাবনা উজ্জ্বল, আর্জেন্টিনার পথ কঠিন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৯:৪৫ এএম

ব্রাজিলের সম্ভাবনা উজ্জ্বল, আর্জেন্টিনার পথ কঠিন

ক্রীড়া ডেস্ক

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে অলিম্পিক ফুটবলের চূড়ান্ত পর্বে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে ব্রাজিল। তবে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার পথটা বেশ জটিল হয়ে পড়েছে।

বাছাই পর্বের চূড়ান্ত পর্বটা বাজেভাবে শুরু হয়েছিল ব্রাজিলের। তিন ম্যাচের প্রথম ম্যাচে তারা প্যারাগুয়ের কাছে হেরে গিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ভেনেজুয়েলাকে ২-১ গোলে হারিয়ে ভালো অবস্থানে চলে এসেছে। ৩ পয়েন্ট নিয়ে তারা দ্বিতীয় স্থানে রয়েছে। অন্যদিকে আর্জেন্টিনা টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে। প্রথম ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ২-২ গোলে ড্র করা দলটি দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে।  দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে তারা তৃতীয় স্থানে রয়েছে।

আগামী ১১ ফেব্রুয়ারি আর্জেন্টিনা ও ব্রাজিল নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে। এ ম্যাচে আর্জেন্টিনার সামনে জয়ের বিকল্প নেই। জয় ছাড়া অন্য যে কোনো ফল আর্জেন্টিনা ফুটবল দলকে প্যারিস অলিম্পিকে দর্শক আসনে ঠেলে দেবে। অন্যদিকে নিজেদের নিরাপদ দূরত্বে নিতে ব্রাজিলের সামনেও জয়ের বিপল্প নেই। ড্র করলে অন্য ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করতে হবে।

অন্য ম্যাচে মুখোমুখি হবে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে সবার উপরে স্থানে নিয়েছে। স্বাগতিক ভেনেজুয়েলা রয়েছে সবার নিচে। তাদের পয়েন্ট ১। ফলে চার দলেরই সামনে সুযোগ রয়েছে প্যারিস অলিম্পিকের টিকেট পাওয়ার। তবে আর্জেন্টিনা ও ভেনেজুয়েলার সামনে জয়ের বিকল্প নেই।

আজ ভোর অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিল ভেনেজুয়েলার বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে। মাউরিসিও করা ৫৭ মিনিটের গোলে এগিয়ে যাওয়ার পর ভেনেজুয়েলা ৬৭ মিনিটে সমতা ফিরিয়েছিল। ম্যাচের শেষ বাঁশি বাজার দুই মিনিট আগে গুইহেরমে বিরো ব্রাজিলকে জয় এনে দেন।

অন্যদিকে ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে নিয়েছিলেন সোলারি। তৃতীয় মিনিটে গোল করেছিলেন তিনি। বিরতির আগেই প্যারাগুয়ে সমতা আনে। শুধু তাই নয়, ৭০ মিনিটে নুনেজের গোলে প্যারাগুয়ে এগিয়ে গিয়েছিল। সে অবস্থাং আলমাদা পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে সমতা ফেরালেও ৯০ মিনিটে গঞ্জালেস আবার প্যারাগুয়েকে এগিয়ে নেন। ৯৭ মিনিটে রেদেন্দো গোল করে আর্জেন্টিনাকে সমতায় ফেরান। একই সঙ্গে চূড়ান্ত পর্বে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখেন।

আর্কাইভ