• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রাজিলকে বিদায় করে আর্জেন্টিনা অলিম্পিকে

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৯:১৪ এএম

ব্রাজিলকে বিদায় করে আর্জেন্টিনা অলিম্পিকে

ক্রীড়া ডেস্ক

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই অলিম্পিক ফুটবলের আঞ্চলিক বাছাইয়ের চূড়ান্ত পর্বে পৌঁছেছিল আর্জেন্টিনা। কিন্তু চূড়ান্ত পর্বে দুই ড্র আর্জেন্টিনাকে চিকন সুতার ওপর দাঁড় করিয়ে দিয়েছিল। অলিম্পিকে খেলতে হলে সামনে একটাই মাত্র পথ ছিল- তা হচ্ছে জয়। আবার পথটা সহজও ছিল না। কেননা প্রতিপক্ষের নাম ছিল ব্রাজিল। কিন্তু সেই গুরুত্বপূর্ণ ম্যাচে রোববার সকালে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। আর হারের ফলে ব্রাজিলকে এবার দর্শক হয়ে থাকতে হচ্ছে। ১-০ গোলে জয় পেয়েছে আর্জেন্টিনা।

অন্যম্যাচে স্বাগতিক ভেনেজুয়েলাকে হারিয়ে প্যারাগুয়ে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে। ভেনেজুয়েলাকে তারা ২-০ গোলে হারিয়েছে। তিন খেলায় ৭ পয়েন্ট পেয়ে প্যারাগুয়ে চ্যাম্পিয়ন হয়েছে। আর্জেন্টিনা ৫ পয়েন্ট পেয়ে রানার্স আপ বা দ্বিতীয় হয়ে অলিম্পিকে জায়গা করে নিয়েছে। ব্রাজিল তিন খেলায় ৩ পয়েন্ট নিয়ে দর্শক হয়েছে।

কারাকাস স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় মাঠে নামার আগে দেয়ালে পিঠ ঠেকে ছিল আর্জেন্টিনার। জয় ভিন্ন ছাড়া উপায় ছিল না তাদের সামনে। এমন ম্যাচে ৭৮ মিনিটে সেই গুরুত্বপূর্ণ গোলটি করেন লুসিয়ানো গন্ডুই। ভালেন্টিনো বার্কোর ক্রস থেকে উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে বলকে সঠিক ঠিকানায় পৌঁছে দেন।

মাঠে আর্জেন্টিনার আধিপত্য ছিল স্পষ্ট। প্রথমার্ধে তারা বলের ওপর একচ্ছত্র প্রাধান্য বিস্তার করলেও ব্রাজিলের রক্ষণভাগের সামনে তাদের সব আক্রমণ থমকে দাঁড়াচ্ছিল। তবে ১৬ মিনিটে তাদের সামনে দুর্ভাগ্য হয়ে দেখা দেয় ব্রাজিলের গোলপোস্ট। থিয়াগো আলমাদার শট পোস্টে লেগে ফিরে আসে।

বিপদে আর্জেন্টিনাও কম পড়েনি। ৬১ মিনিটে আর্জেন্টিনার গোররক্ষক লিন্দ্রো ব্রে দলকে নিশ্চিত গোলহজম থেকে রক্ষা করেন। ব্রাজিলের বদলি খেলোয়াড় গ্যাব্রিয়েল পেক গোলপোস্টের খুব কাছ থেকে শট নিলেও গোল করতে পারেননি। এই চাপটা ব্রাজিল ধরে রাখতে পারেনি। শুধু তাই নয়, দলটির স্ট্রাইকার এন্ড্রিক এ ম্যাচে ব্যর্থ হয়েছেন। নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। তবে গন্ডুইয়ের চমৎকার ম্যাচের সব উত্তেজনা শেষ করে দেয়। বিদায় নিশ্চিত করে রিও ডি জেনিরো ও টোকিও অলিম্পিকে সোনা জয়ী ব্রাজিলের।

ম্যাচ শেষে গন্ডুই বলেন, এ জয় আমাদের প্রাপ্য ছিল। আমরা বাছাই পর্বে কোনো ম্যাচ হারিনি। আমরা এ গোলটার জন্য অপেক্ষায় ছিলাম, শেষ পর্যন্ত আমরা পেরেছি।‍‍`

অন্যদিকে ব্রাজিরের মিডফিল্ডার আন্দ্রে সান্তোস বলেন, ‌এটা খুবই বাজে ব্যাপার। আমরা এ টুর্নামেন্টের জন্য ভালো প্রস্তুতি নিয়েছিলাম। তবে আমরা প্রত্যাশা মতো খেলতে পারিনি।

 

ক্রীড়া জগৎ সম্পর্কিত আরও

আর্কাইভ