• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বছরের সবচেয়ে বড় দরপতন শেয়ারবাজারে

প্রকাশিত: মার্চ ৮, ২০২২, ১২:৫৩ এএম

বছরের সবচেয়ে বড় দরপতন শেয়ারবাজারে

সিটি নিউজ ডেস্ক

রাশিয়া-ইউক্রেন ইসুতে যেমন বাড়ছে স্বর্ণের দাম তেমনি টালমাটাল দেশ-বিদেশের শেয়ারবাজার। দেশের শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ভর করেছে। আতঙ্কিত বিনিয়োগকারীরা হাতে থাকা শেয়ার বিক্রি করে দেওয়ায় বাজারে বড় ধরনের দরপতন চলছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সোমবার (৭ মার্চ) পৌনে ৩ শতাংশ বা ১৮২ পয়েন্ট কমে নেমে এসেছে সাড়ে ৬ হাজার পয়েন্টের নিচে।

বড় এ পতনে ডিএসইএক্স সূচকটি সাড়ে ছয় হাজারের মনস্তাত্ত্বিক সীমার নিচে নেমে যাওয়ায় আতঙ্কিত বিনিয়োগকারীরা আরও বেশি শঙ্কিত হয়ে পড়েছেন।

শেয়ারবাজারে আজ দরপতন এতটাই ভয়াবহ ছিল যে দিন শেষে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র সাতটির দাম বেড়েছে। আর দাম কমেছে ৩৬৪টির বা ৯৬ শতাংশের দাম। সাম্প্রতিক সময়ের মধ্যে এক দিনে সূচকের এমন পতন হয়নি। বড় এ পতনে ডিএসইএক্স সূচকটি সাড়ে ছয় হাজারের মনস্তাত্ত্বিক সীমার নিচে নেমে যাওয়ায় আতঙ্কিত বিনিয়োগকারীরা আরও বেশি শঙ্কিত হয়ে পড়েছেন। ফলে এদিন পতনের ধাক্কা সামাল দিতে না পেরে অনেকে লোকসানে শেয়ার বিক্রি করে নিজের পোর্টফোলিও বা পত্রকোষ খালি করে ফেলেছেন।

ডিএসইর তথ্য বলছে, শেয়ারবাজারের প্রধান সূচকটি ৭ মাস আগের অবস্থানে ফিরে গেছে। ২৯ জুলাই এ সূচক ৬ হাজার ৪২৫ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল। আজ দিন শেষে এ সূচক কমে দাঁড়ায় ৬ হাজার ৪৫৬ পয়েন্টে। গত মাসের মাঝামাঝি থেকে সূচক কমতে শুরু করে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৭৩৪ কোটি টাকা।

ডা
আর্কাইভ