• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন বন্ধ, নৌযান শ্রমিকদের কর্মবিরতি।

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২, ০৮:৩০ পিএম

চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন বন্ধ, নৌযান শ্রমিকদের কর্মবিরতি।

নৌযান শ্রমিকদের দাবি।

সিটি নিউজ ডেস্ক

কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য স্থানান্তর হচ্ছে না । নৌযানশ্রমিকদের কর্মবিরতিতে গতকাল শনিবার দিবাগত রাত থেকে চট্টগ্রাম দিয়ে নদীপথে সারা দেশে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে। কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য স্থানান্তর হচ্ছে না। আবার চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন হচ্ছে না।

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ সারা দেশে অনির্দিষ্টকালের এই কর্মসূচি ডেকেছে। ১৫ নভেম্বর এই কর্মসূচির ঘোষণা দেয় পরিষদ। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এই কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছে।

 

নদীপথে পণ্য পরিবহনের মূল কেন্দ্রস্থল চট্টগ্রাম। চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য নিয়ে আসা বড় জাহাজ সাগরে রেখে লাইটার জাহাজে পণ্য স্থানান্তর করা হয়। এরপর এসব লাইটার জাহাজে করে পণ্য দেশের নানা ঘাটে নিয়ে খালাস করা হয়। নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে পণ্য পরিবহন এখন বন্ধ রয়েছে।

বাংলাদেশ লাইটার ওয়ার্কার্স ইউনিয়নের সহসভাপতি মো. নবী আলম বলেন, নৌযান শ্রমিকেরা গতকাল শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে কর্মবিরতি শুরু করেন। এতে নৌপথে পণ্য ও যাত্রী পরিবহন বন্ধ হয়ে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত নৌযান শ্রমিকেরা কাজে যোগ দিতে চান না।

নৌযান শ্রমিকদের অন্য দাবিগুলো হলো—শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদান, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়নে চলমান কার্যক্রম বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের ওপরে ঢালাও নিষেধাজ্ঞা শিথিল, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদানসহ ভারতীয় সীমানায় সব ধরনের হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করে সব লাইটারিং জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল, নৌ-পরিবহন অধিদপ্তরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।


 

সজিব/

আর্কাইভ