• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

আখাউড়া-আগরতলা রেলপথে বাড়বে বাণিজ্য

প্রকাশিত: জুন ১০, ২০২৩, ১০:০১ পিএম

আখাউড়া-আগরতলা রেলপথে বাড়বে বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণে চলছে কর্মযজ্ঞ। রেলপথটি চালু হলে ভারত ও বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য আরও বাড়বে বলে জানিয়েছে রেলপথ কর্তৃপক্ষ।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। জুলাই মাসের শেষ সপ্তাহে এই রুটে চলবে পরীক্ষামূলক ট্রেন। এর জন্য পুরোদমে চলছে রেললাইন প্রস্তুতের কাজ। পাশাপাশি ট্র্যাক বসানোর জন্য মাটি কেটে তৈরি করা হচ্ছে নতুন সড়ক।

সম্প্রতি প্রকল্প এলাকা পরিদর্শন করেন প্রকল্প সংশ্লিষ্টরা। এ সময় তারা জানান, প্রায় ১৫ কিলোমিটার দীর্ঘ রেলপথটির বাংলাদেশ অংশে রয়েছে পৌনে ৭ কিলোমিটার। ইতোমধ্যে কাজ শেষ হয়েছে ৮৫ ভাগ। কাজ শেষে জুলাইয়ের শেষদিকে শুরু হবে পরীক্ষামূলক ট্রেন চলাচল।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথের প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিয়া বলেন, রেলপথ নির্মাণের মূল কাজ শেষ হয়েছে। এখন চলছে ফিনিশিংয়ের কাজ। জুলাই মাসের মধ্যে এ কাজ শেষ হয়ে যাবে।

 


আর রেলওয়ে কর্মকর্তারা জানান, এই রুটে ট্রেন চলাচল শুরু হলে ভারতের পূর্ব-উত্তরের সাতটি রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের দূরত্ব কমবে। পাশাপাশি চট্টগ্রাম ও মাতারবাড়ি বন্দর দিয়ে রাজ্যগুলোর ব্যবসা বাড়ায় লাভবান হবে উভয় দেশ।

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াসীন বলেন, রেলপথে ভারতের সঙ্গে যোগাযোগ বাড়বে। পাশাপাশি বাড়বে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম। যা উভয় দেশের জন্য সুবিধা বয়ে আনবে।

আর রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. শহিদুল ইসলাম জানান, রেললাইনের মাধ্যমে দুই দেশের মধ্যে যে যোগাযোগ ব্যবস্থা তৈরি হচ্ছে, সেটি দেশের অর্থনৈতিক ব্যবস্থায় আমূল পরিবর্তন বয়ে আনবে। স্থানীয়সহ দেশের অন্যান্য অঞ্চলের ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর শুরু হয় রেলপথটির নির্মাণ কাজ। বাংলাদেশ অংশে ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি টাকা।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ