• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জেনারেল মোটর্স, ফোর্ডকে ছাড়িয়ে গেল ভিয়েতনামের বৈদ্যুতিক গাড়ি

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০২:১২ এএম

জেনারেল মোটর্স, ফোর্ডকে ছাড়িয়ে গেল ভিয়েতনামের বৈদ্যুতিক গাড়ি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মার্কিন শেয়ারবাজারে খাতা খোলার প্রথম দিনই বাজিমাত করল ভিয়েতনামের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভিনফাস্ট। মঙ্গলবার (১৫ আগস্ট) নিউইয়র্ক শেয়ারবাজারে বেচাকেনার প্রথম দিনেই সম্পদ মূল্যে মার্কিন অটোমোবাইল জায়ান্ট ফোর্ড ও জেনারেল মোটর্সকে অতিক্রম করেছে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারে অপেক্ষাকৃত নবীন ও অচেনা ভিয়েতনামের এই কোম্পানি।

নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে লেনদেনের প্রথম দিনেই ভিনফাস্টের প্রতিটি শেয়ারের দাম দাঁড়ায় ৩৭ ডলার। এর মাধ্যমে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে শেয়ারবাজারে কোম্পানিটির সম্পদমূল্য দাঁড়ায় ৮৫ বিলিয়ন ডলারে, যা যুক্তরাষ্ট্রের সুপ্রতিষ্ঠিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ও জেনারেল মোটর্সের প্রায় দ্বিগুণের কাছাকাছি।

শেয়ারবাজারে ফোর্ডের সম্পদমূল্য ৪৮ বিলিয়ন ও জেনারেল মোটর্সের ৪৬ বিলিয়ন ডলার।

এদিকে শেয়ারবাজারে ভিনফাস্টের বাজিমাতের মাধ্যমে লাভবান হয়েছেন ভিনফাস্টের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা ফাম নাট ভং নিজেও। মার্কিন শেয়ারবাজারে ভিনফাস্টের শেয়ারের মূল্য বৃদ্ধির মাধ্যমে ৩৯ বিলিয়ন ডলার সম্পদের মালিক হয়েছেন তিনি। অবশ্য আগে থেকেই ভিয়েতনামের শীর্ষ ধনী হিসেবে পরিচিত দেশটির শীর্ষ বাণিজ্যিক গোষ্ঠী ভিন গ্রুপের এই চেয়ারম্যান।

সাংহাইভিত্তিক অটোমোবাইল বিশেষজ্ঞ বিল রুশো বিবিসিকে জানান, ‘বৈদ্যুতিক গাড়িকেই ভবিষ্যৎ হিসেবে মনে করছেন বিনিয়োগকারীরা। সস্তায় উৎপাদনের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো দেশ ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের বাজারে অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হবে এবং বর্তমান ভূরাজনৈতিক বাস্তবতায় বিনিয়োগকারীরা বিশ্বাস করছেন চীন নয়, সে দেশটি হতে যাচ্ছে ভিয়েতনাম।

এর আগে অবশ্য স্বল্প পরিচিত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর শেয়ারবাজারে আসার অভিজ্ঞতা তেমন সুখকর হয়নি। তবে বিশেষজ্ঞদের মতে, ভিনফাস্টের ব্যতিক্রম হবে কারণ ভিনফাস্টের পেছনে রয়েছে ভিয়েতনামের শীর্ষ বাণিজ্যিক গোষ্ঠী ভিন গ্রুপের পৃষ্ঠপোষকতা।

তবে যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিদ্বন্দ্বী বৈদ্যুতিক গাড়ি নির্মাতা ইলন মাস্কের টেসলা ও চীনা ইভি নির্মাতা বিওয়াইডির সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হবে ভিয়েতনামের কোম্পানিটিকে। এরই মধ্যে বিক্রি বাড়ানোর জন্য গাড়ির দাম ব্যাপক কমিয়েছে উভয় প্রতিষ্ঠানই।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ