• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

দক্ষিণ কোরিয়ায় বছরে ২ লাখ বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে হুন্দাই

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ১২:৩৮ এএম

দক্ষিণ কোরিয়ায় বছরে ২ লাখ বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে হুন্দাই

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বছরে ২ লাখ গাড়ি উৎপাদন করতে সক্ষম এমন একটি নতুন বৈদ্যুতিক গাড়ির প্ল্যান্ট দক্ষিণ কোরিয়ায় নির্মাণ শুরু করছে হুন্দাই মোটর করপোরেশন।

ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার (১৩ নভেম্বর) গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি দেশটির উলসানে কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের আয়োজন করেছিল। এখানেই কোম্পানিটি ১৯৬৮ সালে তার প্রথম অটো প্ল্যান্ট তৈরি শুরু করেছিল।

কারখানার নির্মাণ কাজ চলতি বছরের শেষের দিকেই শুরু হবে এবং ২০২৬ সালের প্রথম প্রান্তিকে এই কারখানায় বিলাসবহুল জেনেসিস মডেলের গাড়ি উৎপাদনের কার্যক্রম শুরু হবে।

প্ল্যান্টটি নির্মাণে ২ ট্রিলিয়ন ওয়ন বা ১ দশমিক ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে হুন্দাই। কারখানা নির্মাণের সাইটটি হুন্দাইয়ের উলসান ফ্যাক্টরি কমপ্লেক্সের ভেতরে অবস্থিত। এই ফ্যাক্টরিটির এরমধ্যেই বছরে ১ দশমিক ৪ মিলিয়ন গাড়ি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে।

এই অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন দেশটির রাজনীতিবিদরা, উলসানের মেয়র, হুন্দাইয়ের কর্মীরাসহ ১৯৭০ এর দশকে কমপ্লেক্সটিতে কাজ করেছেন এমন একজন অবসরপ্রাপ্ত কারখানা প্রধান।

মূলত হু্ন্দাই ইউনিয়ন এবং উলসান শহরের কর্মকর্তাদের অনুরোধের ভিত্তিতেই দক্ষিণ কোরিয়ায় এই নতুন ইভি প্ল্যান্ট তৈরি করা হচ্ছে।  

অনুষ্ঠানে উলসানের মেয়র ডু-গিউম কিম বলেন, ‘হুন্দাইয়ের কারণেই উলসান বেঁচে আছে। আমরা হুন্দাইকে ভালোবাসি।’

হু্ন্দাইয়ের এক্সিকিউটিভ চেয়ার চুং ইউসুনও উলসানের গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, 
যুদ্ধপরবর্তী সময়ে যখন দক্ষিণ কোরিয়া ভুগছিল, তখন উলসানে অটোমোবাইল শিল্প গড়ে উঠতে শুরু করে। কাজেই এই বৈদ্যুতিক গাড়ি নির্মাণের জন্য নির্মিত প্ল্যান্টের স্মার্ট মোবিলিটি প্রযুক্তি কর্মক্ষেত্রকে আরও দক্ষ এবং নিরাপদ করে তুলবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/
 

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ