• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

৫ বছরের মধ্যে আরও স্মার্ট হবে দেশের বিদ্যুৎ ব্যবস্থা: প্রতিমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ১২:৫৯ এএম

৫ বছরের মধ্যে আরও স্মার্ট হবে দেশের বিদ্যুৎ ব্যবস্থা: প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী ৫ বছরের মধ্যে দেশের বিদ্যুৎ ব্যবস্থা আরও স্মার্ট হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (১৩ নভেম্বর) রাজধানীর এফডিসিতে ‘উন্নয়নের ১৫ বছর- আলোর মশাল তোমার হাতে’ প্রিমিয়ার শোতে একথা বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আগামী ৫ বছরের মধ্যে দেশের বিদ্যুৎ ব্যবস্থা আরও স্মার্টভাবে বাস্তবায়ন করা হবে। সংবিধানের ১৬ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে- ‘সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করা হবে’। এই দূরদর্শী ভাবনা ও চিন্তা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা পৃথীবির অন্য দেশের কোন সংবিধানে নেই।

বিএনপি-জামায়াত জোট দেশের বিদ্যুৎ উন্নয়নকে থমকে দিয়েছিল উল্লেখ করে তিনি বলেন, বিদ্যুতের কারণে কৃষক হত্যা করেছিল তারা।

তবে দেশের বর্তমান অর্থনীতির চলমান গতি বিদ্যুতের উন্নয়নের কারণে হয়েছে বলে জানান নসরুল হামিদ। তিনি বলেন, শহরের সুবিধা গ্রামেও দিতে হবে। বিদ্যুতের এই ভাবনা দেশকে দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে মানসম্মত ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সুবিধা এখন আর স্বপ্ন নয়। দেশের শতভাগ মানুষ এখন বিদ্যুৎ সুবিধার মধ্যে রয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সফলভাবে বাস্তবায়ন করেছেন।

২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় বলেও জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী। তিনি বলেন, রূপকল্প-২০৪১ বাস্তবায়নে সরকার বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে অগ্রাধিকার দিয়েছে। ৫০ বছরের এই দেশে শেখ হাসিনা একমাত্র প্রাইভেট চ্যনেলগুলোকে জনগণের দোড়গড়ায় নিয়ে এসেছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ