• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ফরিদপুর চিনিকলে আখ মাড়াই শুরু

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০৬:৩৬ পিএম

ফরিদপুর চিনিকলে আখ মাড়াই শুরু

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ফরিদপুরের মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের ২০২৩-২০২৪ (৩৮তম) আখ মাড়াই মৌসমের শুভ উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেল ৫টায় চিনিকলের কেইন কেরিয়ার প্রাঙ্গণে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে উদ্বোধন করা হয়।

চিনিকলের ব্যাবস্থাপনা পরিচালক মো. সাইফুল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম এনডিসি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) সচিব ও অপারেটিং ডাইরেক্টর, ফসুমি চৌধুরী রুহুল আমিন কায়সার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহাব্যবস্থাপক (কৃষি) মুহাম্মদ আনিস উজ্জামান, মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শফিউল আলম, চিনিকল শ্রমজীবি ইউনিয়নের সভাপতি মো. শাহিন মিয়া, সাধারণ সম্পাদক মির্জা মাঝহারুল ইসলাম মিলন, চিনিকল আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি মো. সফিকুল ইসলাম খান, সাবেক শ্রমিক নেতা বীরমুক্তিযোদ্ধা মো. হামিদুর রহমান ও রাষ্ট্রপতি কর্তৃক স্বর্ণ পদক প্রাপ্ত আখ চাষী হাজী মো. মোতালেব ফকির ।

এ মৌসুমে ৫০ দিনে ৫০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ১শ ২৫ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪৮তম আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন করা হলো। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬.২৫%।

আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল শেষে ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায়  চিনিকলটি প্রতিষ্ঠিত হয়ে ১৯৭৬-১৯৭৭ আখ মাড়াই মৌসুমে উৎপাদনে যায় চিনিকলটি।

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ