• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যায় মামলা

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১, ০৬:১২ পিএম

রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যায় মামলা

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের একটি মাদরাসায় গোলাগুলির পর কুপিয়ে ছয়জনকে হত্যার ঘটনায় মামলা হয়েছে। শনিবার (২৩ অক্টোবর) রাতে ২৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২৫০ জনকে আসামি করে উখিয়া থানায় মামলা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহম্মদ সঞ্জুর মোরশেদ।

হত্যার ঘটনায় আটক আটজনকে এই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বলে নিশ্চিত করেছেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)- এর অধিনায়ক শিহাব কায়সার।

গত বৃহস্পতিবার ভোর সোয়া ৪টার দিকে উখিয়ার থাইংখালীর রোহিঙ্গা ক্যাম্প-১৮ তে দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়া মাদরাসায় হামলা চালায় ৪০-৫০ জন সশস্ত্র সন্ত্রাসী। তাদের গুলি ধারালো অস্ত্রের আঘাতে জন নিহত ১১ জন আহত হন।

গুলিতে নিহত নুর আলম হালিমের স্বজন ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, প্রতি রাতে ওই মাদরাসায় শিক্ষক-ছাত্র স্থানীয় রোহিঙ্গারা মিলে তাহাজ্জুতের নামাজ আদায় করেন। আমিও নিয়মিত তাহাজ্জুতে শরিক হই। তবে বৃহস্পতিবার আমার ঘুম থেকে উঠতে দেরি হওয়ায় মসজিদে দেরিতে যাই। গিয়ে দেখি মাদরাসার ভেতরে সবাই ছোটাছুটি করছে। অনেকে প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে গুলি করছে। তাদের দেখে আমি দূরে সরে যাই। প্রায় আধা ঘণ্টা গোলাগুলি চলে। এরপর সন্ত্রাসীরা চলে যায়।

জন নিহত হওয়ার পর রোহিঙ্গা ক্যাম্পগুলোতে এখন থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যেকোনো সময়ে এসব ক্যাম্পে আরও সহিংসতা ঘটতে পারে বলে রোহিঙ্গা শরণার্থীদের অনেকে আশঙ্কা করছেন।

২০১৭ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গার স্রোত নামার পর গত চার বছরে রকম আতঙ্কজনক পরিস্থিতি আর কখনও তৈরি হয়নি। হামলার ভয়ে রোহিঙ্গাদের অনেক নেতা ভয়ে আত্মগোপনে চলে গেছেন।

নূর/এম. জামান

আর্কাইভ