• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নানা ঘটনায় ২০২১ পার করল মাগুরাবাসী

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২, ০১:৫৪ এএম

নানা ঘটনায় ২০২১ পার করল মাগুরাবাসী

কাসেমুর রহমান শ্রাবণ, মাগুরা প্রতিনিধি

নানা ঘটনার মধ্য দিয়ে ২০২১ সাল পার করেছে মাগুরাবাসী। সারা বছর হত্যাকাণ্ড, সড়ক দুর্ঘটনা, নারী নির্যাতনসহ একাধিক ঘটনা ঘটলেও জেলাবাসীর জন্য আনন্দের বিষয় ছিল ভূমিহীনদের ঘর পাওয়া। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল দুইটি পর্যায়ে ৩১০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান।

জেলার একাধিক ব্যক্তি যারা অন্যের জমিতে বা রাস্তার পাশে খুপড়ি ঘরে থাকতেন তাদেরকে ২ শতক জমিসহ আধাপাকা ঘর নির্মাণ করে দেন সরকার। যেখানে প্রথম পর্যায় ১১৫টি ও দ্বিতীয় পর্যায়ে ১৯৫টি ঘর হস্তান্তর করা হয়। তবে ঘরপ্রাপ্তদের মধ্যে আলোচনায় ছিলেন মাগুরা সদর উপজেলার রামনগরের প্রতিবন্ধী কলেজছাত্র বাবু মিয়া। প্রতিবন্ধী বাবু মিয়া তার একটি ঘরের জন্য প্রধানমন্ত্রীকে এসএমএস করেন। সে এসএমএস পড়ে প্রধানমন্ত্রী তাকে একটি ঘর নির্মাণ করে দেয়ার জন্য মাগুরা জেলা প্রশাসনকে জানান। বর্তমান সেই ঘরটিতে প্রতিবন্ধী বাবু ও তার মা বসবাস করছেন।

তবে এত আনন্দের খবরের মধ্যেও মাগুরাতে একাধিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। যার মধ্যে সারা দেশে আলোচিত ছিল মাগুরার ৪ হত্যাকাণ্ড। ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি ওয়ার্ডের মেম্বার প্রার্থীকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত হন এক পরিবারের তিনজনসহ চারজন।

২০২১ সালের ১৫ অক্টোবর মাগুরা সদরে জগদল ইউনিয়ন এ দুই পক্ষের সংঘর্ষে সবুর মোল্লা, রহমান মোল্লা, কবির মোল্লা ও ইমরান হোসেন নামে ৪ জনের মৃত্যু হয়। এ ছাড়া এমএলএম কোম্পানির কমিশনের জন্য এক যুবককে হত্যা করে মরদেহ ছয় টুকরো করা হয়।

এদিকে ২০২১ সালে মাগুরায় ঘটেছে একাধিক সড়ক দুর্ঘটনা। যে সড়ক দুর্ঘটনা কেড়ে নিয়েছে একাধিক ব্যক্তির প্রাণ। মাগুরায় দুর্ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল ১২ সেপ্টেম্বর মাগুরার শালিখাতে যাত্রীবাহী বাস খাদে পড়ে চারজনের মৃত্যুর ঘটনা। মাগুরা যশোর সড়কের রামকান্তপুর এলাকায় একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই চারজনের মৃত্যু হয়। যেখানে অন্তত ২০ জন আহত হয়েছিল। তবে বছরের শেষ দুর্ঘটনাটি ছিল ১৪ ডিসেম্বর। মাগুরা সদরের পাজাখোলা এলাকায় একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। নিহত দুজনই নিকটাত্মীয়ের মৃত্যুর খবর শুনে জানাজার উদ্দেশে বাড়ি থেকে বের হয়েছিলেন।

এত ঘটনার মধ্যে সব থেকে হৃদয়বিদারক ঘটনাটি ছিল শিশু গৃহকর্মী নির্যাতন। যে নির্যাতনের ঘটনা শুনে কেঁদেছে মাগুরাবাসী। ১১ বছরের এক শিশু গৃহকর্মীকে কাজে জন্য ঢাকা মিরপুরে নিয়ে গিয়ে তার ওপর চালানো হয়েছিল অমানসিক নির্যাতন। শিশুটির বর্ণনা অনুযায়ী তাকে খাওয়ানো হতো বাচ্চার বমি ও প্রস্রাব। ১৮ মাস কাজের জীবনে প্রতিদিন তাকে কমপক্ষে দুই তিনবার করা হতো নির্যাতন। গত ২৩ ডিসেম্বর শিশুটিকে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি করা হয়। শিশুটিকে দেখে জরুরি বিভাগের চিকিৎসক জানান তাকে পুষ্টিকর খাবার তো দূরের কথা স্বাভাবিক খাবার দেয়া হয়নি এবং প্রতিনিয়ত তার ওপর চালানো হয়েছে নির্যাতন যার চিহ্ন রয়েছে তার শরীরে। এ ঘটনায় শিশুটির দাদা বাদী হয়ে মাগুরা সদর থানায় মামলা করলে ওই রাতেই নির্যাতনকারী ওই গৃহবধূকে আটক করে পুলিশ। শিশুটিকে এতটাই নির্যাতন করা হয়েছে যে সেই থেকে অদ্যাবধি শিশুটি ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি।

জেডআই/

আর্কাইভ