• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আশুলিয়ায় বকেয়া বেতন ও শ্রমিকদের ওপর হামলার অভিযোগে বিক্ষোভ

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ১২:০৫ এএম

আশুলিয়ায় বকেয়া বেতন ও শ্রমিকদের ওপর হামলার অভিযোগে বিক্ষোভ

সাভার প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানার শ্রমিকদের ওপর হামলার অভিযোগ উঠেছে। এতে ৭ জন শ্রমিক আহত হয়েছে বলে জানা যায়। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করেছে কারখানাটির শ্রমিকরা। এতে সড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকালে আশুলিয়ার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নিশ্চিন্তপুর এলাকা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে কারখানার শ্রমিকরা জামগড়া এলাকায় অবস্থান নেয়। তবে আংশিক শ্রমিক কারখানার পাশে নিশ্চিন্তপুর এলাকায় অবস্থান নেয়।

এর আগে গতকাল সন্ধ্যায় আশুলিয়া নিশ্চিন্তপুর এলাকার জন রন সুয়েটার্স কারখানায় হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আহত শ্রমিকদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

শ্রমিকরা জানান, বকেয়া বেতনসহ কর্মকর্তা ছাঁটাইয়ের দাবিতে গত সোমবার থেকে শ্রমিকরা কাজ বন্ধ করে আন্দোলন করেন। পরে কারখানার ঝুট ক্রেতার লোকজন কারখানায় ঢুকে শ্রমিকদের ওপর হামলা করেন। এ সময় বেশ কয়েকজন শ্রমিক আহত হলে তাদের উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়। পরে সকালে শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে জামগড়ার দিকে যান।

এ ব্যাপারে কারখানার সিকিউরিটি সুপার ভাইজার আরিফ হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কারখানার ঊর্ধ্বতন কর্মতার সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন। তবে কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে কাউকে পাওয়া যায়নি।

শ্রমিক নেতা রাকিবুল হাসান সোহাগ বলেন, ‘কারখানার শ্রমিকদের ওপর হামলার খবর পেয়ে শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছি। এখনও কিছু শ্রমিক আমার অফিসে রয়েছে। তবে কারখানার লিংকিং সেকশনের কর্মীরা বিক্ষোভ করেছেন। আমি এ হামলার তীব্র নিন্দা জানাই ও হামলাকারীদের শাস্তির দাবি জানাই।’

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আবু জাফর বলেন, ‘কারখানায় বেতন নিয়ে ঝামেলা চলছিল। গতকাল বেতন দেয়ার কথা ছিল। কিন্তু কারখানা কর্তৃপক্ষ দিতে পারেনি। এ ছাড়া, শ্রমিকদের মারধর করার অভিযোগ উঠেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখব।’
 

আর্কাইভ