• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মাগুরায় শুরু হয়েছে দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২, ০৬:০৭ পিএম

মাগুরায় শুরু হয়েছে দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা

মাগুরা প্রতিনিধি

মাগুরায় আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠানের মধ্যে দিয়ে কবি সাহিত্যকদের নিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা। শুক্রবার রাতে আছাদুজ্জামান মিলনায়তনে এ সাহিত্য মেলা শুরু হয়।

জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতি মন্ত্রণালয়ে উপ-সচিব বাবুল মিয়া, বাংলা একাডেমির সহযোগী সম্পাদক ফারহানা খানম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু নাসির বাবলু ও পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল প্রমুখ।

এ সাহিত্য মেলায় বক্তারা বলেন, মাগুরা জেলা অসংখ্য নদী দিয়ে ঘেরা একটি জেলা। এই জেলায় ইতিহাস ঐতিহ্য, স্থাপত্য নিদর্শন, রয়েছে নিজেস্ব সাংস্কৃতি। এখানে অসংখ্য কবি সাহিত্যকদের জন্ম হয়েছে। কবি ফররুখ আহম্মেদ, কবি কাজী কাদের নেওয়াজ, কবি লুৎফুর রহমান, সাহিত্য নিমাই ভট্টাচার্য, রইচ উদ্দিন যাদের হাতে রচিত হয়েছে অসংখ্য কবিতা প্রবন্ধ,গান। যা আজ নতুন প্রজন্মের কাছে অবিস্মরণীয়। 

ইতিহাস ঐতিহ্যকে ধরে রাখতে মাগুরা জেলা সাহিত্য কর্ম প্রচারণার লক্ষ্যে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলা একাডেমির সমন্বয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলার বাস্তবায়ন করছে মাগুরা জেলা প্রশাসন।

এই মেলায় শালিখা, শ্রীপুর, মহম্মদপুর, সদরসহ চার উপজেলা কবি সাহিত্যকদের মিলনমেলায় পরিণত হয়। অনুষ্ঠানের মাগুরা জেলা শিল্পকলা একাডেমি ছাড়াও বিভিন্ন সংগঠনের সংস্কৃতি শিল্পীরা নৃত্য, সংগীত, আবৃত্তি পরিবেশন করেন।

 

আর্কাইভ