• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কুমিল্লা হানাদারমুক্ত দিবস আজ

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৪:৫৯ পিএম

কুমিল্লা হানাদারমুক্ত দিবস আজ

কুমিল্লা প্রতিনিধি

১৯৭১ সালের ৭ ডিসেম্বর দিবাগত রাতে ভারতীয় মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধা গেরিলারা ৩ দিক থেকে কুমিল্লা বিমানবন্দরে পাক বাহিনীর ২২ বেলুচ রেজিমেন্টের প্রধান ঘাঁটিতে আক্রমণ শুরু করেন। মিত্রবাহিনী কুমিল্লা বিমানবন্দরের ৩ দিক থেকে আক্রমণ চালান। পরে পাকিস্তানি বাহিনী তাদের শক্তি বৃদ্ধির জন্য অদূরবর্তী ময়নামতি সেনানিবাস থেকে অতিরিক্ত সেনা এবং গোলাবারুদের মজুত বৃদ্ধি করে প্রাথমিক আক্রমণ প্রতিহত করার চেষ্টা করে।

কিন্তু মিত্র বাহিনীর আক্রমণের তীব্রতায় আর মুক্তিবাহিনীর গেরিলাদের মরণপণ আক্রমণে পাকিস্তানি দখলদার সেনারা তাদের পরিণতি বুঝতে পারে। শেষ রাতে পাকিস্তানি আর্মি তাদের প্রতিরোধ পরিখাগুলো দ্রুত পরিত্যাগ করে ১১ কিলোমিটার দূরে ময়নামতি সেনানিবাসে আত্মগোপন করে। ফলে ভোরে সূর্যের আলো না ফুটার আগেই থেমে যায় বৃষ্টির মতো গোলাবর্ষণের শব্দ।

ভোরবেলা মিত্র ও মুক্তিযোদ্ধা বীরদর্পে শহরে প্রবেশ করে। এ সময় ‘স্বাধীন বাংলা’ স্লোগানে মুখরিত হয়ে উঠে এলাকা। এ ছাড়া অস্ত্র নিয়ে মিত্র ও মুক্তিযোদ্ধাদের শহরে প্রবেশের সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে সব বয়সী নারী-পুরুষ জয় বাংলার স্লোগানের সঙ্গে মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা জানান। পরে বিকালে টাউন হল মাঠে মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এদিকে কুমিল্লামুক্ত দিবস উপলক্ষে দিনব্যাপী আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে সকালে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বিকেলে টাউনহল মাঠে শিখা প্রজ্বলন, আলোচনা স্মৃতিচারণ সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে।


কিউ/এএল

আর্কাইভ