• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ভেজাল গুড়

প্রতি মণ গুড়ে ২৫ কেজি চিনি-চুন, বিক্রি ১৮০ টাকায়!

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৭:৫০ পিএম

প্রতি মণ গুড়ে ২৫ কেজি চিনি-চুন, বিক্রি ১৮০ টাকায়!

ভেজাল গুড়

সিটি নিউজ ডেস্ক

মানিকগঞ্জে প্রকাশ্যেই তৈরি হচ্ছে বিভিন্ন কেমিকেল মেশানো ভেজাল গুড়। প্রতিমণ ভেজাল গুড়ে ২০ থেকে ২৫ কেজি চিনি ও চুন পাওয়া যাচ্ছে। তারপরও এসব ভেজাল গুড় প্রতি কেজি বেচাকেনা হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকা পর্যন্ত।

জেলা ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক আসাদুজ্জামান খান রুবেল জানান, নিয়মিত চালানো হচ্ছে অভিযান। এসব ভেজাল গুড়ের মধ্যে মণপ্রতি ২০ থেকে ২৫ কেজি চিনি ও চুন পাওয়া যাচ্ছে। অভিযানে ভেজাল গুড় ধ্বংসের সঙ্গে সঙ্গে জরিমানার আদেশও দেয়া হচ্ছে।

প্রতি মণ গুড়ে ২৫ কেজি চিনি-চুন, বিক্রি ১৮০ টাকায়!
তিনি আরও জানান, মানিকগঞ্জের সাত উপজেলায় পাঁচ শতাধিক ব্যবসায়ী ও চার শতাধিক মানুষ গুড় তৈরির সঙ্গে জড়িত। তবে হরিরামপুর উপজেলায় এর সংখ্যা বেশি।

জানা গেছে, অভিযানে ভেজাল গুড় ধ্বংসের পাশাপাশি জরিমানার আদেশও দেয়া হচ্ছে। কিন্তু তারপরও চলছে এসব ভেজাল গুড় তৈরির কাজ। এসব গুড় খেয়ে অসুস্থ হচ্ছে শিশুসহ নানা বয়সী মানুষ। ডেমেজ হচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গও।

সাধারণ ভোক্তাদের দাবি, শীতের তীব্রতা বাড়ায় হাটবাজারে বেড়েছে ভেজাল গুড় বেচাকেনার ধুম। কম দামের ভেজাল গুড় খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। হাটবাজার, গুড়ের কারখানা, তাফালে মনিটরিং হচ্ছে না বলেও অভিযোগ তাদের।

মানিকগঞ্জের সিভিল সার্জেন ড. মোয়াজ্জেল আলী খান চৌধুরী জানান, যে কোনো কেমিকেল মেশানো গুড়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে চিনিসহ বিভিন্ন কেমিকেলের উপস্থিতি থাকলে শরীরের বিভিন্ন অঙ্গ ড্যামেজসহ হতে পারে ক্যানসারের মতো ভয়ংকর রোগ।

 

সাজেদ/এএল

আর্কাইভ