• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সেতুর অভাবে অবহেলিত জাহাজমারা সৈকত

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৮:১৪ পিএম

সেতুর অভাবে অবহেলিত জাহাজমারা সৈকত

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীতে একসময়ের প্রমত্তা দাড়ছিড়া নদী মরা খালে পরিণত হয়েছে। নদীতে সেতু না থাকায় সড়কপথের যোগাযোগ বিচ্ছিন্ন জাহাজমারা সমুদ্রসৈকত। যাতায়াতের অব্যবস্থাপনার ফলে পিছিয়ে রয়েছে প্রকৃতির অপার সৌন্দর্যময় পর্যটনকেন্দ্রটি।
খোঁজ নিয়ে জানা গেছে, নদীর এক পাড়ে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা সদর, অপর প্রান্তে জাহাজমারা সমুদ্রসৈকত। এ নদীতে সেতু না থাকায় দুই পাড়ের বাসিন্দাদের দুর্ভোগের যেন শেষ নেই। প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে দুই তক্তার খেয়া নৌকায় পারাপার হচ্ছেন পর্যটক ও স্কুল-কলেজের শিক্ষার্থীসহ মানুষজন। এখানে প্রায়ই নৌকাডুবির মতো দুর্ঘটনার খবরও পাওয়া গেছে।
পর্যটকরা বলছেন, খেয়া নৌকায় পারাপারের কারণে জাহাজমারা সমুদ্রসৈকত দেখতে কেউ একবার এলে দ্বিতীয়বার আসতে চায় না। ফলে পর্যটনকেন্দ্রটি প্রাণ খুঁজে পাচ্ছে না। এ নদীতে একটি সেতু নির্মাণ করা হলে দুই পাড়ের লক্ষাধিক মানুষের সুবিধার পাশাপাশি জাহাজমারা সমুদ্রসৈকতে আসা দেশি-বিদেশি পর্যটকও বেড়ে যেত।
রাঙ্গাবালী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন জানান, পর্যটনকেন্দ্র উন্নয়নের জন্য হলেও এ নদীতে একটি সেতু জরুরি। সেতু নির্মাণ হলে পর্যটকদের আগমন যেমন বাড়বে, তেমনি এলাকার অর্থনীতিও সমৃদ্ধ হবে।
স্থানীয় সরকার বিভাগের রাঙ্গাবালী উপজেলা প্রকৌশলী মো. হাবিবুর রহমান জানান, নদীতে ২৮০ মিটারের একটি সেতু নির্মাণের প্রস্তাব পাঠানো হয়েছে। এরই মধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেছেন। দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে।


রাঙ্গাবালী উপজেলায় দুই লাখ মানুষের বসবাস। আর প্রতিদিন দারছিড়া নদী দিয়ে পারাপার হয় ১০ থেকে ১৫ হাজার মানুষ।

 

এনএমএম/এএল
 

আর্কাইভ