• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

রাস্তার দুই পাশে অবৈধ স্থাপনা, ২ বছরে অর্ধশতাধিক প্রাণহানি

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৭:২২ পিএম

রাস্তার দুই পাশে অবৈধ স্থাপনা, ২ বছরে অর্ধশতাধিক প্রাণহানি

বরিশাল প্রতিনিধি

বরিশাল বিভাগের আঞ্চলিক সড়কের দুই পাশের জায়গা দখল করে প্রভাবশালীরা গড়ে তুলেছেন দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান। এতে প্রতিনিয়ত যানবাহন চলাচলে বিঘ্নিত হচ্ছে; আর প্রায়ই ঘটছে দুর্ঘটনা। গত দুই বছরে এ সড়কে অন্তত অর্ধশত মানুষের প্রাণ গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পিরোজপুরের বরিশাল-খুলনা আঞ্চলিক সড়কের অফিস, বঙ্গবন্ধু চত্বর ও  জেলা স্টেডিয়ামের সামনের রাস্তার দু’পাশের জায়গা দখল করে প্রভাবশালীরা গড়ে তুলেছে ব্যবসা প্রতিষ্ঠান। স্টেডিয়ামের সামনে সরকারি জায়গায় চলছে ভাতের হোটেল। যত্রতত্র দখল করে এমন শতাধিক অবৈধ দখলে চলছে  প্রভাবশালীদের ব্যবসা বাণিজ্য। ফলে গাড়ি পার্কিং এবং সাধারণ মানুষের চলাচলে সৃষ্টি হচ্ছে চরম ভোগান্তি।

স্থানীয়রা জানান, বিষয়টি সম্পূর্ণ বেআইনি হলেও একটি মহলের প্রভাবে কাউকেই কিছু বলা যায় না। প্রশাসন ও অনেকবার উদ্যোগ নিয়েও দমাতে পারেনি তাদের।

ঝালকাঠির ছত্রকান্দা, ষাটপাকিয়া, ভৈরবপাশা, বাঘড়ি, গালুয়াসহ ১০টির বেশি হাট বাজার বসছে ব্যস্ততম এ সড়কের ওপরেই। প্রভাবশালীদের ছত্রছায়ায় সরকারি ইজারা ছাড়াই বেশির ভাগ বাজার ঘাট বসছে বলে অভিযোগ। এতে যান চলাচলে ঝুঁকি বাড়ায় ঘটছে দুর্ঘটনা।


গাড়িচালক মিজান, মারুফ ও ফয়সাল জানান, রাস্তার পাশে দোকান থাকাটা অনেক বড় রিস্ক। কারণ যে কোনো দুর্ঘটনা ঘটলে যানবাহনের পাশাপাশি ওসব দোকানে যারা থাকবেন তারাও দুর্ঘটনার কবলে পড়বেন। এতে অনেক সময় ছোট দুর্ঘটনাও বড় আকার ধারণ করে। গত দু‍‍`বছরে বিভাগের বিভিন্ন স্থানে গাড়িচাপায় অন্তত অর্ধশত মানুষের প্রাণ গেছে।

বরিশালের  বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, রাস্তার দুই পাড়ে অবৈধভাবে দখল করে রাখাদের তালিকা এরই মধ্যে করা হয়েছে। দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। বরিশাল বিভাগের ৬ জেলায় স্থানীয় সড়ক ও মহাসড়কগুলোতে অবৈধ হাট-বাজারসহ ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজারেরও বেশি।


এডিএস/

আর্কাইভ