• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

প্রথম করোনার টিকা নিয়ে শিক্ষার্থীরা যা বলল

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১, ১০:১৩ পিএম

প্রথম করোনার টিকা নিয়ে শিক্ষার্থীরা যা বলল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা শহরে স্কুল ও কলেজের ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সোমবার (১ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ দিন প্রথম শিশু হিসেবে টিকা নিয়েছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী তাহসান হোসেন। তাহসানের পর দ্বিতীয় এবং প্রথম মেয়েশিশু হিসেবে টিকা গ্রহণ করে একই শ্রেণির শিক্ষার্থী মাহজাবিন তমা। দুইজনকেই ফাইজারের টিকা দেওয়া হয়।

সোমবার সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এই টিকাদান কার্যক্রম উদ্বোধন করা হয়।

প্রথম টিকা পাওয়ার অনুভূতি জানাতে গিয়ে তাহসান হোসেন বলেছে, কোভিড-১৯ টিকা নিতে পেরে আমি আনন্দিত। এত দিন মনের ভেতর করোনা নিয়ে যে ভয়টা ছিল, তা আর এখন সেভাবে কাজ করছে না। নতুন উদ্যমে এখন থেকে স্কুলে আসতে পারব।

এই শিক্ষার্থী আরও বলেছে, ‘শিক্ষকেরা আলো দেখান। তাদের দেখানো পথ ধরে মানুষ এগিয়ে যায়। আমিও আমার বাবা-মায়ের পথ ধরে সামনের সারিতে থাকার সিদ্ধান্ত নিয়েছি। স্কুল কর্তৃপক্ষ টিকার জন্য নিবন্ধন করে দিয়েছে, তাই সমস্যা হয়নি। তবে আজ সকাল থেকে একটু স্নায়ুচাপে ভুগেছি। কিছুটা ভয়ও হচ্ছিল। তবে সবার সহযোগিতা পেয়ে নার্ভাসনেস কেটে গেছে।

প্রথম মেয়েশিশু হিসেবে টিকা গ্রহণ করে নবম শ্রেণির ছাত্রী মেহজাবিন তমা বলে, প্রথমে একটু ভয় ভয় লাগছিল, তবে এখন আর ভয় লাগছে না। বরং আমি টিকা নিতে পেরে আনন্দিত। আর টিকার নিবন্ধনও ওয়েবসাইট থেকে খুব সহজেই করতে পেরেছি।

একই শ্রেণির শিক্ষার্থী ফাহমিদা নুসরাত ফারিহা বলে, ‘অনেকের কাছেই শুনেছি জ্বর হয়, হাত ব্যথা করে। এ কারণে একটু ভয় লেগেছে। কিন্তু করোনার বিরুদ্ধে লড়তে এটুকু মেনে নেওয়াই যায়। তবে এটা ঠিক যে, টিকা নিলেও আগের মতোই সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে আমাদের।

নবম শ্রেণির সেকশন ২-এর ৩০ জন শিক্ষার্থী আজ টিকা নিচ্ছে। এরপর ধাপে ধাপে অন্য ছাত্রছাত্রীদের টিকা দেওয়া হবে।

শ্রেণি শিক্ষক পরাগ কোহিনূর গণমাধ্যমকে বলেন, ‘সেকশন ২-এ ৫৭ জন শিক্ষার্থী রয়েছে। কিন্তু ৩০ জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে। কেবল আমার সেকশনেই নয়, সব ক্লাসেই এমনটি ঘটেছে। যারা নিবন্ধন করতে পারেনি তাদের সব তথ্য আমরা আবারও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) পাঠাব।

তিনি আরও বলেন, ‘প্রত্যেকে স্বতঃস্ফূর্তভাবে টিকা দিচ্ছে। বরং যাদের নিবন্ধন হয়নি তারাই মন খারাপ করেছে।

দেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা প্রতিরোধক টিকাদান কার্যক্রমের উদ্বোধনে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মতিঝিল ও রমনা এলাকার শিক্ষার্থীরা মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে টিকা নিচ্ছে।

নূর/এএমকে/এম. জামান

আর্কাইভ