• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

২৬ এপ্রিল হতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:৪৬ পিএম

২৬ এপ্রিল হতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের জন্য প্রাথমিকভাবে ২৬ এপ্রিল দিন ঠিক করা হয়েছে। আজ বৃহস্পতিবার সরকারি কর্ম-কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি কর্ম-কমিশন সূত্র জানায়, কমিশনের প্রাথমিক সিদ্ধান্ত অনুসারে আগামী ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে। তবে এটি এখনো নিশ্চিত নয়। কারণ পরীক্ষা গ্রহণের সঙ্গে যুক্ত অন্যান্য প্রতিষ্ঠানের মতামত নেওয়ার বিষয় রয়েছে। ২৬ এপ্রিল প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের জন্য কক্ষ চেয়ে ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি পাঠানো হয়েছে।

আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ঠিক ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এ ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

শিক্ষা সম্পর্কিত আরও

আর্কাইভ